Sunday , September 22 2024
Breaking News
Home / International / সন্তান নিলেই কর্মীদের দেওয়া হবে এক বছরের বেতনসহ ছুটি

সন্তান নিলেই কর্মীদের দেওয়া হবে এক বছরের বেতনসহ ছুটি

চীনে দম্পতিরা যাতে সন্তান ধারন করে, সে কারনে নানাভাবে উৎসাহিত করে থাকে। কারন বর্তমান সময়ে চীনে দম্পতিরা সন্তান নেওয়ার বিষয় থেকে নিজেদের দূরে রাখছেন বলে সেখানকার একটি জরিপে উঠে এসেছে। চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শানজি প্রদেশের কর্তৃপক্ষ এবার এই বিষয়ে একটি ভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে এবং খুব শীঘ্রই পরিকল্পনা বস্তবায়নে কাজ শুরু কড়তে যাচ্ছে। নতুন পরিকল্পনার অধীনে, প্রদেশের যে কোনও মহিলা কর্মী যারা সন্তান গ্রহণ করবেন তারা এক বছরের বেতনসহ মাতৃত্বকালীন ছুটি পাবেন।

বার্তা সংস্থা রয়টার্স বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, সন্তান হলে নারী কর্মীরা ১৬৮ দিনের ছুটি কাটাতে পারেন বর্তমানে চীনের শানজি প্রদেশে। প্রদেশটির সরকার এই ছুটি বাড়িয়ে প্রায় এক বছর করতে চায়। এ বিষয়ে জনমত যাচাই করছে তারা। একই সঙ্গে তৃতীয় সন্তান জন্ম নিলে পুরুষ কর্মীদের পিতৃত্বকালীন ছুটি বাড়িয়ে ৩০ দিন করতে চায় সরকার।

বিশ্বে সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীন। তবে দেশটিতে জনসংখ্যার বৃদ্ধি দ্রুত কমে আসছে। এ কারণে দেশটির সরকার দম্পতিদের সন্তান গ্রহণে উৎসাহিত করতে নানা উদ্যোগ নিয়েছে।

উল্লেখ্য, অনেক চীনা দম্পতি তাদের পরিবারে সন্তান নেওয়ার বিরুদ্ধে সিদ্ধান্ত নিচ্ছে, তাদের এই ধরনের সিদ্ধান্ত গ্রহন করার কারন, এটি তাদের আর্থিক এবং জীবনধারার উপর প্রভাব ফেলবে। এটি এমন একটি প্রবণতা হয়ে দাঁড়িয়েছে, যেটা চীনা কর্তৃপক্ষের জন্য একটি বড় ধরনের মাথাব্যথার কারণ। পাঁচ বছর আগে, সরকার বিশেষ আর্থিক সুবিধা প্রদানের মাধ্যমে দম্পতিদের এক-সন্তান নীতির অবসান ঘটানোর চেষ্টা করে এবং প্রতিটি পরিবারকে দুটি সন্তান নেওয়ার অনুমতি দেয়। তবুও প্রত্যাশিত বেবি বুম বাস্তবায়িত হতে ব্যর্থ হয়েছে।

About

Check Also

সীমান্তে বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণ আটকে দিলো বিজিবি: দুই বাহিনীর মধ্যে উত্তেজনা

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ধরঞ্জি ইউনিয়নের উছনা ঘোনাপাড়া ২৮১ পিলার এলাকায় বিএসএফ (ভারতীয় বর্ডার গার্ড ফোর্স) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *