Friday , September 20 2024
Breaking News
Home / National / সংসদ সদস্যদের অভিযোগে সকল ডিসিদের প্রতি নতুন নির্দেশনা দিলেন পররাষ্ট্রমন্ত্রী

সংসদ সদস্যদের অভিযোগে সকল ডিসিদের প্রতি নতুন নির্দেশনা দিলেন পররাষ্ট্রমন্ত্রী

সম্প্রতি বেশ কয়েক জন সংসদ সদস্য ডিসিদের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। তারা জানিয়েছেন জনপ্রতিনিধি হিসেবে সংসদ সদস্যেদের যথাযথ সম্মান করছে না। এই অভিযোগের ভিত্তিতে ডিসিদের নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে। এরই সূত্র ধরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জেলা প্রশাসকদের প্রতি নতুন নির্দেশনা দিলেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জেলা প্রশাসকদের (ডিসি) সংসদ সদস্যদের প্রতি সংবেদনশীল হওয়ার নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার ৩ দিনব্যাপী ডিসি সম্মেলনের শেষ দিনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ডিসিদের দেওয়া নির্দেশনার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলেছি যে আমাদের সহকর্মী, নির্বাচিত প্রতিনিধি, এমনকি সংসদ সদস্যরাও বলেছেন যে স্থানীয় প্রশাসন বা অন্যান্য সরকারি দফতর প্রায়শই সেরকম সম্মান দেখায় না বা তারা কিছু প্রতিশ্রুতি দিয়ে থাকে। নির্বাচন করা হয়েছে।ভিত্তি বিবেচনা করা হয় না।তাঁদের (ডিসি) এ বিষয়ে আরও সংবেদনশীল হন। নির্বাচিত জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় না হওয়া খুবই দুঃখজনক। এ জন্যই বলা হয়েছে।’

স্থানীয় পর্যায়ে প্রবাসীদের বিভিন্ন অভিযোগের বিষয়ে সংবেদনশীল হতে ডিসিদের প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এক কোটির বেশি প্রবাসী বিদেশে রয়েছেন। তারা যথাযথ পাসপোর্ট ও পুলিশ ক্লিয়ারেন্স পাননি বলে অভিযোগ করেছেন। যথাসময়ে বিয়ের সার্টিফিকেট, জন্মসনদ হয় না। দেশে এসে অনেক সময় হয়রানির শিকার হন। অনেকে তাদের জমি উচ্ছেদ করেছে। অনেক সময় তাদের লা/শ আনার সঠিক তথ্য পাওয়া যায় না। এমন একাধিক অভিযোগ রয়েছে প্রবাসীদের। এ জন্য ডিসিরা এ ব্যাপারে অনেক বেশি সংবেদনশীল হবেন বলে তিনি আশা করেন। যাতে এই ধরনের সেবা সহজ হয়। মন্ত্রী আরও বলেন, স্থানীয় প্রশাসন যেগুলো নিজেরাই করতে পারে, সেগুলো প্রায়ই ঢাকায় পাঠায় এবং তাদের দায়িত্ব এড়িয়ে যায়। ফলে সবাই ঢাকাকেন্দ্রিক হয়ে পড়ছে। এ বিষয়ে ডিসিদের সচেতন হতে বলা হয়েছে।

৩ দিন ব্যাপী ডিসি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে দেশের সকল জেলাপ্রশাসকেরা অংশ্গ্রহন করেছে। এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে নিজেদের ক্ষমতা আরও বৃদ্ধির লক্ষ্যে বেশ কয়েকটি দাবি জানিয়েছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ক্ষমতার বৃদ্ধীর প্রসঙ্গে বলেছেন সংবিধান অনুযায়ী তাদের যে দায়িত্ব দেওয়া হয়েছে। সেই মোতাবেক কাজ করার নির্দেশনা দিয়েছেন।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *