Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সংসদে হাজির মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

সংসদে হাজির মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছে। ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা সেশনে অতিথি হিসেবে যোগ দেন।

এদিকে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেলে পার্লামেন্টে প্রবেশ করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

৭ জানুয়ারির নির্বাচন ঘিরে মার্কিন কূটনীতিকের তৎপরতা দেশটির রাজনৈতিক অঙ্গনে বিতর্কের জন্ম দেয়। নির্বাচনের পরে অবশ্য তিনি বিভিন্নভাবে সহযোগিতার বার্তা নিয়ে সরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেন। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার বিকেলে সংসদ অধিবেশনে যোগ দেন তিনি।

এদিকে অধিবেশনের প্রথম দিন টানা চতুর্থবারের মতো জাতীয় সংসদের স্পিকার পুনর্নির্বাচিত হয়েছেন ড. শিরীন শারমিন চৌধুরী এবং শামসুল হক টুকুকে ডেপুটি স্পিকার নির্বাচন করা হয়।

সবচেয়ে ছোট বিরোধী দল:
দেশের ইতিহাসে সর্বনিম্ন মাত্র ১১ জন সংসদ সদস্য নিয়ে সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করবে জাতীয় পার্টি। আসন বণ্টন হিসেবে তারা নারীদের জন্য আরও দুটি সংরক্ষিত আসন পাবে।

বাংলাদেশের সংসদীয় ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, ১ম ও ৬ষ্ঠ সংসদে কোনো বিরোধী দল ছিল না। আর এখন পর্যন্ত বিরোধী দলের সবচেয়ে কম সদস্য থাকার নজির ছিল চতুর্থ সংসদে। আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন সম্মিলিত বিরোধী দল ছিল ১৯টি আসন।

স্বতন্ত্র সংসদ সদস্যের সর্বোচ্চ সংখ্যা:
দ্বাদশ সংসদে সবচেয়ে আলোচিত স্বতন্ত্র সংসদ সদস্যরা। একটি নতুন নজির বা প্রথমবারের মতো সর্বোচ্চ ৬২ জন স্বতন্ত্র এমপি সংসদে বসবেন। দেশের সংসদীয় ইতিহাসে এমন পরিস্থিতি এবারই দেখা যাবে।

এবারই প্রথম নির্বাচনে রাজনৈতিক দল হিসেবে দ্বিতীয় অবস্থানে থাকা জাতীয় পার্টির চেয়ে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা প্রায় ছয় গুণ বেশি।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *