Friday , September 20 2024
Breaking News
Home / economy / সংকটের মধ্যে নতুন দাম নির্ধারণ, কমেছে ডলারের দাম

সংকটের মধ্যে নতুন দাম নির্ধারণ, কমেছে ডলারের দাম

দেশে এখন ডলারের সংকট। এ সংকটে ডলারের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। প্রতি ডলার ৫০ পয়সা কমিয়ে আমদানিতে ১১০ টাকা ৫০ পয়সা এবং রপ্তানি ও রেমিটেন্সে ১১০ টাকা করার সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে নতুন দামের সিদ্ধান্ত কার্যকর হবে।

বুধবার (২২ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেডা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এক ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেয়। সভায় প্রায় ৪০টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং অন্যান্য ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রবাসী আয়ে সরকারের আড়াই শতাংশ প্রণোদনার পাশাপাশি ব্যাংকগুলোও একই পরিমাণ প্রণোদনা দিতে পারে। ফলে দেশে প্রবাসীদের পরিবার প্রবাসী আয় পাঠালে প্রতি ডলার সর্বোচ্চ ১১৫ টাকা ৫০ পয়সা পাবে।

বৈঠক শেষে বাফেডার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম এবং এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরএফ হোসেন গণমাধ্যমকে বলেন, আমদানি কমেছে, রপ্তানি বাড়ছে। এ ছাড়া এখন কোনো চলতি হিসাবের ঘাটতি নেই। এ জন্য ডলারের দাম কমানো হবে ৫০ পয়সা।
এই সংস্থাটি সময়ে সময়ে ডলারের চাহিদা ও সরবরাহের উপর নির্ভর করে দুই ডলারের বিনিময় হার নির্ধারণ করে আসছে। এ দুটি প্রতিষ্ঠান মূলত বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে সম্পর্কিত। গত বছরের সেপ্টেম্বর থেকে তারা বাংলাদেশ ব্যাংকের পরামর্শে সময়ে সময়ে ডলারের মূল্য নির্ধারণের দায়িত্ব পালন করে আসছে। ফলে ডলারের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

About Zahid Hasan

Check Also

রিজার্ভ নিয়ে বিশাল বড় সুসংবাদ দিলো বাংলাদেশ ব্যাংক

প্রবাসী আয় বৃদ্ধি এবং রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কারণে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। বাংলাদেশ ব্যাংক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *