Tuesday , September 17 2024
Breaking News
Home / Countrywide / শ্রমনীতি নিয়ে তৎপর যুক্তরাষ্ট্র, শ্রমিক-নিয়োগদাতা নিয়ে যা বললেন আইনমন্ত্রী

শ্রমনীতি নিয়ে তৎপর যুক্তরাষ্ট্র, শ্রমিক-নিয়োগদাতা নিয়ে যা বললেন আইনমন্ত্রী

দেশের কারাখানাগুলোতে ট্রেড ইউনিয়ন গঠনের বিষয়ে আলোচনা করে শ্রমিক ও মালিকরা যে সিদ্ধান্ত দেবেন, তা মেনে নেওয়াই সঙ্গত হবে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বুধবার (২৪ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এর আগে তিনি শ্রম মন্ত্রণালয়ের সচিব এহসান এলাহীসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

মন্ত্রী বলেন, আগামী মার্চে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) গভর্নিং বডির বৈঠক। আজকের বৈঠকটি আমাদের অগ্রগতি এবং শ্রম আইন নিয়ে আমরা যে কাজ করছি সে সম্পর্কে ব্রিফিংয়ের জন্য।

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী এটাকে (শ্রম আইন) গুরুত্ব দিচ্ছেন বলেই এই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছেন। এই মন্ত্রণালয় কতটা গুরুত্বপূর্ণ তারই প্রতিফলন। আমি প্রধানমন্ত্রীকে ব্রিফ করব, তারপর আপনাদের (সাংবাদিকদের) সঙ্গে সব আলোচনা করব।’

শ্রমিকদের কর্মপরিবেশ ভালো হওয়া উচিত কি না এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমি মনে করি, বাংলাদেশে দুর্ঘটনার পর শ্রমিকদের কাজের পরিবেশের উন্নয়নে এই সরকার যে মনোযোগ দিয়েছে তা কোনোভাবেই দেখানো কঠিন। অন্যদেশ.” প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে শ্রমিকদের কর্মপরিবেশের আমূল পরিবর্তন, ২০০৩, ২০০৪ ও ২০০৫ সালে শ্রমিকদের অবস্থা বিবেচনা করতে হবে। এসব বিবেচনা করে তাদের (বিদেশিদের) কথা বলা উচিত।

শিল্প-কারখানায় ট্রেড ইউনিয়ন গঠনে শ্রমিকদের স্বাক্ষর হার ১০ শতাংশে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আমি আজকেও এ বিষয়ে আলোচনা করেছি। প্রধানমন্ত্রীর আগের নির্দেশনা অনুযায়ী আমরা পরিবর্তন এনেছি। খুব শিগগিরই এ বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করব।’

১০ শতাংশ করা আপনারা যৌক্তিক মনে করেন কি না, এ প্রসঙ্গে আনিসুল হক বলেন, আমি মনে করি আমাদের দেশের পরিবেশের জন্য শ্রমিক ও মালিকরা যা আলোচনা করে সিদ্ধান্ত নেবেন তা মেনে নেওয়াই উপযুক্ত হবে।

About bisso Jit

Check Also

হাসিনার ভাগ্য নির্ধারণের আর পাঁচ দিন, বিপাকে ভারত

আগামী ২০ সেপ্টেম্বর শেষ হতে চলেছে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিসার মেয়াদ। বর্তমানে, কূটনৈতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *