Friday , September 20 2024
Breaking News
Home / National / শৈত্যপ্রবাহ নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

শৈত্যপ্রবাহ নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মাসের শেষ দিকে দেশে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসের জন্য গঠিত বিশেষজ্ঞ কমিটির সভায় এ তথ্য জানানো হয়।

গত রোববার আবহাওয়া অধিদপ্তরের ঢাকা ঝড় সতর্কীকরণ কেন্দ্রে এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ড. আজিজুর রহমান সভায় সভাপতিত্ব করেন।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়েছে, ডিসেম্বর মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ডিসেম্বরে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা বেশি হতে পারে। চলতি মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও এক থেকে দুই মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ ছাড়া ভোর থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

এদিকে, প্রবল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে নিল্লার ও মাসুলিপট্টম হয়ে ভারতের দক্ষিণ অন্ধ্র প্রদেশ উপকূল অতিক্রম করছে। এ কারণে উপকূলসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই ঢাকার আকাশ মেঘে ঢাকা। ঢাকায়ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে মঙ্গলবার সারাদেশে হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। শুক্রবার পর্যন্ত সারাদেশে বৃষ্টির প্রবণতা থাকতে পারে। বৃষ্টি চলে যাওয়ার পর রাতের তাপমাত্রা ধীরে ধীরে শীতল তাপমাত্রায় নেমে আসবে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ড ও সন্দ্বীপে ৩১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *