Thursday , September 19 2024
Breaking News
Home / economy / শেষ পর্যন্ত এডিবির কাছ থেকে বড় ধরনের সু-সংবাদ বাংলাদেশ

শেষ পর্যন্ত এডিবির কাছ থেকে বড় ধরনের সু-সংবাদ বাংলাদেশ

গেলো বেশ কিছু ম্যাশ ধরেই বাংলাদেশের অর্হতনীতি নিয়ে চলছে নানা ধরনের আলোচনা সমালচনা আর শংকা। বিশেষ করে গেলো কয়েক মাস ধরে বাংলাদেশের অর্থনীতি ঠেকে গেছে একেবারেই তলানির দিকে। আর এই কারনে দেশ চালানো হয়ে পড়েছিল বেশ মুশকিল। তবে এবার জানা গেলো নতুন একটি খবর। বাংলাদেশকে দুই কোটি মার্কিন ডলার ঋণ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার ১০৩ টাকা ৬৯ পয়সা হারে এই ঋণের পরিমাণ বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৭৩ কোটি ৮০ লাখ টাকা।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাজধানীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। মাইক্রো এন্টারপ্রাইজ ফাইন্যান্সিং অ্যান্ড ক্রেডিট এনহ্যান্সমেন্ট প্রকল্পের আওতায় দুই কোটি ডলারের ঋণ চুক্তি ও প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং এডিবির পক্ষে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর এডমন গিন্টিং চুক্তিতে সই করেন।

বাংলাদেশ আবাসিক মিশন প্রকল্প চুক্তিতে সরকার কর্তৃক প্রতিষ্ঠিত শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং স্বাক্ষরিত।

এই প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের বিশেষ করে নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়া হবে। ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ প্রদান এবং নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়নে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই প্রকল্পের কার্যক্রম ৩১ ডিসেম্বর, ২০২৭ এ শেষ হবে।

১৯৭৩ সাল থেকে, এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। এডিবি এ পর্যন্ত ২৭.২২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা এবং শূন্য ৫৩৭ বিলিয়ন মার্কিন ডলার অনুদান সহায়তা দিয়েছে।

প্রসঙ্গত, এ দিকে এডিবির কাছ ঠেকে পাওয়া এই ঋণ নিঃসন্দেহে দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থার জন্য একটি বড় ধরনের সু-সংবাদ। এর মাধ্যমে দেশের সংকট কিছুটা হলেও হবে লাঘব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

About Rasel Khalifa

Check Also

রিজার্ভ নিয়ে বিশাল বড় সুসংবাদ দিলো বাংলাদেশ ব্যাংক

প্রবাসী আয় বৃদ্ধি এবং রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কারণে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। বাংলাদেশ ব্যাংক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *