Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / শেখ হাসিনাকে চরম সুখবর দিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনাকে চরম সুখবর দিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

অক্টোবরের প্রথম সপ্তাহে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়া থেকে পরমাণু জ্বালানি বা ইউরেনিয়াম পাঠানো হবে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি হাসান জাহিদ তুষার সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি সাংবাদিকদের বলেন, ইউরেনিয়াম পরিবহন ও কার্যত আমদানির অনুষ্ঠানে যোগ দিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে চলমান যুদ্ধ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণভাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসানের পথ খুঁজে বের করতে হবে। প্রধানমন্ত্রী রুশ পররাষ্ট্রমন্ত্রীকে আরও বলেন, যুদ্ধের এই পরিস্থিতিতে উন্নয়নশীল দেশগুলো সংকটে রয়েছে। সের্গেই ল্যাভরভ আরও বলেন, বাংলাদেশ থেকে তৈরি পোশাক ছাড়া রাশিয়া কী কী পণ্য আমদানি করতে পারে তা দেশের শীর্ষ পর্যায়ে পর্যালোচনা করা হচ্ছে।

বাংলাদেশে বিনিয়োগের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া ঢাকা-মস্কোর অন্যান্য দ্বিপাক্ষিক বিষয় নিয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর প্রথমবারের মতো বাংলাদেশ সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। পরে ভিজিটেশন বইয়ে স্বাক্ষর করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। সেখান থেকে ল্যাভরভ রুশ দূতাবাসে যান।

এর আগে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকায় এসে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল। এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকে ল্যাভরভ ও আবদুল মোমেন রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে আলোচনা করেন।

এ প্রসঙ্গে লাভরভ বলেন, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সংলাপ অব্যাহত রাখতে আমরা সহযোগিতা বজায় রাখছি।

রাশিয়া মিয়ানমারের সঙ্গে যোগাযোগ করছে উল্লেখ করে তিনি বলেন, কিছু বিদেশি দেশ তাদের (বাংলাদেশ-মিয়ানমার) একটি পক্ষের ওপর চাপ সৃষ্টির জন্য এই বিষয়টি ব্যবহার করছে। এভাবে তারা দেশের অভ্যন্তরীণ বিষয়েও হস্তক্ষেপ করছে। আমি মনে করি এটি অগ্রহণযোগ্য, এর বিরূপ পরিণতি রয়েছে।

শুক্রবার বিকেলে জি-২০ সম্মেলনে অংশ নিতে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন ল্যাভরভ।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *