Friday , September 20 2024
Breaking News
Home / International / শুরু হয়ে গেছে যুক্তরাষ্ট্রের পাঠানো দলের প্রাক-নির্বাচন মিশনের কার্যক্রম

শুরু হয়ে গেছে যুক্তরাষ্ট্রের পাঠানো দলের প্রাক-নির্বাচন মিশনের কার্যক্রম

আসন্ন নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক পাঠানোর সম্ভাব্যতা যাচাই করতে যুক্তরাষ্ট্র একটি প্রাক-নির্বাচন মিশন শুরু করেছে। প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের এই সদস্যরা গতকাল দুই ধাপে বাংলাদেশে এসেছেন। আজ তারা মূল কাজ শুরু করেছেন। সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ে সভা-সমাবেশের মাধ্যমে নির্বাচনের পরিবেশ আগেভাগেই খতিয়ে দেখবেন তারা। জানা গেছে, ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) প্রতিনিধিদের সমন্বয়ে প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ দল গঠন করা হয়েছে।

আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণের নীতিমালা অনুযায়ী এই মিশন পরিচালিত হবে। ইউএসএআইডি-এর সহায়তায় এই মিশন পরিচালিত হচ্ছে। এনডিআই-এর পরিচালনা পর্ষদের সদস্য এবং দক্ষিণ এশিয়ার সাবেক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল ইনডারফার্থ, মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ দলের নেতৃত্ব দিচ্ছেন। দলে আরও রয়েছেন ইউএসএআইডির সাবেক উপ-প্রশাসক বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, সাবেক মার্কিন প্রেসিডেন্টের সহকারী জামিল জাফর, এনডিআই আঞ্চলিক পরিচালক (এশিয়া-প্যাসিফিক) মনপ্রীত সিং আনন্দ এবং আইআরআই-এর এশিয়া-প্যাসিফিক সিনিয়র ডিরেক্টর জোহানা কাও। পাঁচ দিনের বাংলাদেশ সফরে প্রতিনিধি দলটি নির্বাচন কমিশন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ প্রতিনিধি, রাজনীতিবিদ, সুশীল সমাজ, ঢাকায় বিদেশি কূটনৈতিক মিশন এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। সফর শেষে পর্যবেক্ষক মিশন তাদের প্রাপ্ত তথ্য ও সুপারিশগুলো তুলে ধরবে।।

আইআরআই এবং এনডিআই-এর জয়েন্ট প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) এর লক্ষ্য নির্বাচনী প্রস্তুতির একটি স্বাধীন ও নিরপেক্ষ মূল্যায়ন করা, আইআরআই একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানায় । এর আগে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন প্রতিনিধি দল ৮ থেকে ২৩ জুলাই ঢাকা সফর করে। গত মাসে, ইইউ আসন্ন নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন না পাঠানোর সিদ্ধান্ত বাংলাদেশকে জানায়।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *