Thursday , September 19 2024
Breaking News
Home / Entertainment / শাহরুখের সহধর্মিনী গৌরীর দাম্পত্য জীবনের বিতর্কিত বিষয়

শাহরুখের সহধর্মিনী গৌরীর দাম্পত্য জীবনের বিতর্কিত বিষয়

বছর নয় মাত্র মাস খানেক সময়ের মধ্যেই বদলে গেছে বলিউডের ‘ফার্স্ট লেডি’ হিসেবে পরিচিত গৌরী খানের পরিচয়। তিনি আর এখন শুধুমাত্র শাহরুখ খানের ঘরপত্নী নন। আরিয়ান খানের জননী এবং একজন যত্নবান মা। খুব কড়া একজন মা।

আরিয়ান খান মুম্বাইয়ের ক্রুজ শিপ থেকে নিষিদ্ধ দ্রব্যের ঘটনায় আটক হওয়ার পর তাকে মামলার প্রধান আসামি করা হয়। আটকের পর এক সপ্তাহ তাকে আর্থার রোড জে’লে রাখা হয় এবং এরপর তাকে গ্রেফতার দেখানো হয়। গৌরী খানকে সেই সময় অন্য পাঁচজন সাধারণ মায়ের মতোই বিভ্রান্ত হতে দেখেছিল সবাই। এমনকি তিনি অন্য আবেগী মায়েদের মতো করে নির্দেশ দিয়েছিলেন, ছেলে বাড়ি না ফেরা পর্যন্ত এই বাড়িতে কোনো মিষ্টি বানানো হবে না। এমন প্রতিশ্রুতি দিয়ে তিনি ছেলের প্রতি স্নেহপরায়নতারই উদাহরন রেখেছেন।

আরিয়ান জেল থেকে ছাড়া পেয়ে এখন ছেলের দায়িত্ব নিয়েছেন গৌরী। দিনের প্রতিটি মুহূর্তকে রুটিনে বেঁধে রেখেছেন আরিয়ান। অন্য পাঁচজন সাধারণ মায়ের মতোই তাদের ছেলে বিপথে গেলে সচেতন হতেন আর তাইই হয়েছেন।

এর আগে গৌরীকে নানা ভূমিকায় দেখেছে বলিউড। কখনও নিখুঁত ঘরণী। কখনও অন্দরসজ্জার শিল্পী। কখনও কলম ধরেছেন। কখনও অবতীর্ণ হয়েছেন সিনেমা প্রযোজকের ভূমিকায়। জীবনের বিভিন্ন বাঁকে পরিবার যখন প্রতিকূল সময়ের মধ্যে দিয়ে গেছে, তখন দশ হাতে বিতর্ক সামাল দিতেও দেখা গেছে গৌরীকে। সেই গৌরী এখন একজন পুরদস্তুর ক’ড়া মা।

খান পরিবারের বন্ধুরা জানাচ্ছেন, গৌরী এখন ছেলের সঙ্গে অনেক বেশি সময় কাটাচ্ছেন। শাহরুখকেও বলেছেন ছেলেকে বেশি সময় দিতে। আরিয়ানের দিনের কখন খাবে, কখন যোগ ব্যায়াম করবে, কখন বই পড়বে, কখন সিনেমা দেখবে, এমনকি কখন বাবা-মা-ভাই-বোনের সঙ্গে আড্ডা দেবে, সব কিছুর সময় বেঁধে দিয়েছেন গৌরী। এই প্রক্রিয়ায় ছেলের বই এবং সিনেমার বিষয় নির্বাচন করার দায়িত্ব পেয়েছেন শাহরুখ।

এমনকি ছেলের প্রতি মুহূর্তের কাজে নজর রাখার জন্য দেহরক্ষী নিয়োগের প্রক্রিয়াও শুরু করেছেন মা গৌরী। তিনি চান আরিয়ান বাড়ির বাইরে গেলেও যাতে তার কার্যকলাপের উপর নজর থাকে। হয়তো ছেলের গায়ে লাগা কল’ঙ্ক মোচনেই গৌরীর এই অতি সক্রিয়তা। তবে এই অতিসক্রিয়তাও প্রশ্নের মুখে ফেলেছে শাহরুখ পত্নীকে।

বলিউডেরই একটা অংশ এই অবস্থায় মনে করিয়ে দিয়েছে, গৌরীর নিজের জীবনে বারবার বিত’র্কে জড়িয়ে পড়ার কথা। প্রশ্ন তুলেছে, এখন গৌরী ছেলেকে সামলাচ্ছেন ঠিক, তবে একসময় নিজের জীবনেও যথেষ্ট দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ করেছেন।
গৌরী নিজেও মাদক মামলায় বিত’র্কে জড়িয়েছিলেন একবার। বেশ কয়েক বছর আগে একটি সংবাদপত্রের প্রতিবেদনে দাবি করা হয়, বার্লিন বিমানবন্দরে বেআইনি নিষিদ্ধ দ্রর‍্যসহ ধরা পড়েছেন গৌরী। পু’/লি’শে মা’মলাও নাকি দায়ের হয়েছিল। তবে এর বেশি কিছু প্রকাশ্যে আসেনি। যেমন প্রকাশ্যে আসেনি তার নিষিদ্ধ দ্রব্যের প্রতি আ’/স’ক্তির খবর। বা ছোট ছেলে অ্যাব্রামের জন্মের আগে তিনি কী ভাবে দেশের আইন ভেঙে লি’/ঙ্গ নির্ধারণ করিয়েছিলেন। কারণ গৌরী চেয়েছিলেন তার ছেলে হোক।

গৌরীকে নিয়ে আরও বিত’র্ক রয়েছে। অভিযোগ, সুহানাকে সিনেমার জগতে আনতে গৌরী এতটাই ম’রিয়া ছিলেন যে তিনি তার ১৬ বছরের মেয়েকে বিকিনি পরাতেও দ্বিধা করেননি। এক সময় সুহানার পোশাক ডিজাইনের দায়িত্বে ছিলেন গৌরী খান। সেই সময়, সুহানার বিকিনি পরিহিত ছবি প্রকাশ করায় কিছু সিনেমাপ্রেমীরা গৌরীর সমালোচনা শুরু করেন।

শাহরুখ খানের সাথে প্রিয়াঙ্কা চোপড়াকে জড়িয়ে এক সময় বলিউডে বেশ আলোচনার সৃষ্টি হয়। এই বিষয়টি নিয়ে গৌরী খান যারপর নাই প্রতিক্রিয়া দেখান। বলিউডের ফার্স্ট লেডি শাহরুখ খানকে বেশ কড়া শর্ত দিয়ে বসেন এবং এরপর সেই সম্পর্ক ছাড়তে বাধ্য হয়েছিলেন শাহরুখ খান। এসবই অবশ্য বলিউডের চারপাশে ঘোরাফেরা করা তথ্য। সত্য কিংবা মিথ্যা সে বিষয়ে কোন প্রমাণ নেই। তবে গৌরী সবসময় যে ধরনের বিতর্কের কেন্দ্রবিন্দুতে থাকেন, ঠিক সেই বিতর্কগুলোকে তিনি দশ হাত দিয়ে সামাল দিয়ে আবার নিজের জায়গায় ফিরেছেন, তাও সবার জানা। তবে এবার আরিয়ান খানের বিষয়টি তিনি কোনোভাবে সামাল দিতে পারেননি। গৌরীর নতুন ভূমিকা এবং বদলে যাওয়া সেই পরিস্থিতিরই যেন বড় প্রায়শ্চিত্ত! উত্তর সন্ধানে আছে বলিউড।
খবর আনন্দবাজার পত্রিকার।

About

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *