Friday , September 20 2024
Breaking News
Home / International / লোন গ্রহণকারীদের জন্য সুখবর: ১ মাসের মধ্যে সমস্যার সমাধান না হলে ১০০ টাকা করে পাওয়া যাবে ক্ষতিপূরণ

লোন গ্রহণকারীদের জন্য সুখবর: ১ মাসের মধ্যে সমস্যার সমাধান না হলে ১০০ টাকা করে পাওয়া যাবে ক্ষতিপূরণ

আরবিআই এখন থেকে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলির জন্য একটি খারাপ আপডেট নিয়ে এসেছে। এখন আরবিআই তাদের নিয়মে অনেক পরিবর্তন করেছে। রিজার্ভ ব্যাংক CIBIL, Experian এবং অন্যান্য সমস্ত ক্রেডিট তথ্য সংস্থাগুলির জন্য নিয়মগুলি কঠোর করছে কেন্দ্রীয় ব্যাংক। ক্রেডিট স্কোর রিপোর্ট করা কোম্পানিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক৷ আরবিআই বলেছে যে যদি কোনও গ্রাহক ক্রেডিট স্কোর সম্পর্কে জিজ্ঞাসা করেন তবে তাকে প্রথমে একটি সতর্কতা বার্তা পাঠাতে হবে। কোম্পানিগুলো গ্রাহকদের এসএমএস/ই-মেইলের মাধ্যমে সতর্কবার্তা পাঠায়। ৩০ দিনের মধ্যে অভিযোগের সমাধান না হলে, প্রতিদিন ১০০ টাকা জরিমানা করা হবে।

ডিফল্ট করার আগে জানাতে হবে

যদি কোন গ্রাহকের ডিফল্ট হয়, ডিফল্ট রিপোর্ট করার আগে গ্রাহককে অবহিত করা গুরুত্বপূর্ণ। ঋণদাতাদের এসএমএস/ই-মেইলের মাধ্যমে সমস্ত তথ্য শেয়ার করতে হবে। আরবিআই জানিয়েছে, এর পাশাপাশি ব্যাংক এবং ঋণ বিতরণকারী প্রতিষ্ঠানগুলিকেও নোডাল অফিসার নিয়োগ করতে হবে । নোডাল অফিসার ক্রেডিট স্কোরের সমস্যা মোকাবেলা করবেন।

২৬ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে

ক্রেডিট ব্যুরোতে ডেটা সংশোধন না হওয়ার কারণ ব্যাখ্যা করাও এখন সব কোম্পানির জন্য গুরুত্বপূর্ণ। অন্যদিকে, প্রতিটি কোম্পানির জন্য ক্রেডিট ব্যুরো ওয়েবসাইটে সমস্ত সমস্যার পরিসংখ্যান প্রদান করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। আরবিআই আরও বলেছে যে প্রত্যেক গ্রাহককে বছরে অন্তত একবার তার সমস্ত বিবরণ জানাতে হবে। আজ থেকে ৬ মাস পর অর্থাৎ ২৫ এপ্রিল ২০২৪ থেকে নতুন নিয়ম কার্যকর হবে।

প্রতিদিন ১০০ কোটি টাকা জরিমানা।

নিয়ম অনুযায়ী, অভিযোগ নিষ্পত্তি না হলে ভোক্তারা ক্ষতিপূরণ পাবেন এবং ক্রেডিট ব্যুরো ও ঋণ বিতরণকারী প্রতিষ্ঠানগুলো এই ক্ষতিপূরণ দেবে। ৩০ দিনের মধ্যে অভিযোগের নিষ্পত্তি না হলে ক্ষতিপূরণের বিধান রয়েছে। অভিযোগকারী প্রতিদিন ১০০ টাকা হারে ক্ষতিপূরণ পাবেন। এই কাজটি সম্পূর্ণ করতে ঋণ বিতরণকারী কোম্পানি ২১ দিন এবং ক্রেডিট ব্যুরো ৯ দিন সময় পাবে। যদি ব্যাংক ২১ দিনের মধ্যে ক্রেডিট ব্যুরোকে অবহিত না করে তবে ব্যাংক ক্ষতিপূরণ দেবে। ব্যাংককে জানানোর ৯ দিনের মধ্যে সমস্যার সমাধান না হলে, ক্রেডিট ব্যুরো ক্ষতিপূরণ দেবে।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *