Friday , September 20 2024
Breaking News
Home / International / লোক নিচ্ছে দক্ষিণ কোরিয়া বেতন ২ লাখ ৮৪ হাজার

লোক নিচ্ছে দক্ষিণ কোরিয়া বেতন ২ লাখ ৮৪ হাজার

দক্ষিণ কোরিয়া গৃহকর্মী নিয়োগের অনুমোদন দিয়েছে। শুক্রবার (১ সেপ্টেম্বর) দেশটি প্রাথমিকভাবে একটি পাইলট কর্মসূচির আওতায় ১০০ গৃহকর্মী নিয়োগ দেবে। মূলত, জনসংখ্যা বাড়ানোর জন্য, দেশটি সিউল সিটি প্ল্যান নামে একটি উদ্যোগ নিয়েছে যাতে দেশের নাগরিকদের বাড়ির কাজে কম সময় ব্যয় করতে হয়।

আগামী ডিসেম্বর থেকে শুরু হবে গৃহকর্মী নিয়োগ প্রক্রিয়া।

যারা গৃহকর্মী হিসেবে দক্ষিণ কোরিয়ায় যাওয়ার সুযোগ পাবেন তারা বাংলাদেশি মুদ্রায় মাসিক ২৮৪ হাজার ৯৭৮ টাকা (২ হাজার ৬০০ ডলার) বেতন পাবেন।

রেকর্ড কম জন্মহার এবং ক্রমবর্ধমান বার্ধক্য জনসংখ্যার কারণে দক্ষিণ কোরিয়া সম্প্রতি ব্যাপক শ্রমের ঘাটতি অনুভব করেছে। দীর্ঘমেয়াদে এই সংকট কমানোর সবচেয়ে কার্যকর উপায় হল জন্মহার বাড়ানো। দেশে উচ্চ ব্যয় এবং জীবনযাত্রার মান এক্ষেত্রে সবচেয়ে বড় বাধা। কারণ দেশের সন্তান জন্মদানকারী জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ পারিবারিক জীবনে প্রবেশ করতে পারছে না এবং যারা প্রবেশ করছে- তারাও সন্তান ধারণ, লালন-পালন ও চাকুরী পরিচালনায় নানা সমস্যার সম্মুখীন হচ্ছে।

এমন পরিস্থিতিতে গৃহকর্মীরা কর্মজীবী নারীদের জন্য বড় সহায়ক হতে পারে বলে মনে করছেন সরকারের নীতিনির্ধারকরা। বাড়িতে পূর্ণ-সময়ের গৃহকর্মী থাকার ফলে নারীদের সন্তান লালন-পালন এবং চাকরি উভয়ই চালিয়ে যেতে সুবিধা হবে।

একটি ফেসবুক পোস্টে, সিউলের মেয়র ওহ সে-হুন বলেছেন, “এই মুহূর্তে, আমাদের সবচেয়ে বড় এবং প্রধান সমস্যা হল কম জন্মহার, এবং এই সমস্যার কোন একক সমাধান নেই।” নানা পদক্ষেপের মাধ্যমে ধাপে ধাপে জন্মহার বাড়াতে হবে।

About Babu

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

One comment

  1. I am interesting

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *