Sunday , September 8 2024
Breaking News
Home / Sports / র‍্যাঙ্কিংয়ের দিক থেকেও দুঃসংবাদ পেল বাংলাদেশের ক্রিকেটেররা

র‍্যাঙ্কিংয়ের দিক থেকেও দুঃসংবাদ পেল বাংলাদেশের ক্রিকেটেররা

দেশের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সাথে বাংলাদেশের টাইগাররা যে পারফরমেন্স দেখিয়েছিল সেটা প্রশংসার দাবি রাখে। ঘরের মাঠে বাংলাদেশের ক্রিকেট তারকাদের এই ধরনের খেলা আশা করেছিল বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। তার বিশ্বকাপেও দুর্দান্ত খেলবে সেটাই বার্তা দিয়েছিল টিম টাইগাররা। কিন্তু মরুভূমির বুকে বাংলাদেশ দলের যে ব্যর্থতা সেটাকে অনেকটা ধুলিসাৎ করে দিল। গ্রুপ পর্বের বাধা পেরিয়েও একই রকম হার দিয়ে শুরু হয়েছে সুপার টুয়েলভের যাত্রা।

এদিকে বিশ্বকাপের মঞ্চে চার ম্যাচ হেরে টি-টোয়েন্টি ফরম্যাটের র‍্যাঙ্কিংয়ে এরই মধ্যে দুঃসংবাদ পেয়েছে মাহমুদউল্লাহর দল। যদিও র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে থেকে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। বাংলাদেশের এই বিশ্বকাপে যে খারাপ পারফরমেন্স দেখিয়েছে তাতে র‍্যাংকিং ধরে রাখা সম্ভব নয় সেটা স্পষ্ট বোঝা গিয়েছিল।

ক্রিকেটের আধুনিকতম এই সংস্করণে ৪০ ম্যাচে টিম টাইগার্সের পয়েন্ট সাত হাজার ৮৬, রেটিং ২৩৬।

এদিকে, র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে ইংল্যান্ড। এরপর দুইয়ে ভারত এবং তিনে পাকিস্তান। চার নম্বরে নিউজিল্যান্ড এবং পাঁচে আছে দক্ষিণ আফ্রিকা। ছয় নম্বরে, বাংলাদেশের আগের জায়গায় আছে অস্ট্রেলিয়া।

এছাড়া সাত নম্বরে রশিদ খান-মোহাম্মদ নবীর আফগানিস্তান। তবে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের নিচে অবস্থান শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের। দল দুটির অবস্থান যথাক্রমে নয় ও দশ নম্বরে।

গত ২৪ অক্টোবর সুপার টুয়েলভের প্রথম ম্যাচে লঙ্কানদের বিপক্ষে বড় সংগ্রহ করেও শেষ রক্ষা হয়নি টিম টাইগার্সের। লঙ্কানদের বিপক্ষে ৫ উইকেটের হারে বিশ্বকাপের মূলপর্বের যাত্রা শুরু করে লাল-সবুজ বাহিনী। ওইদিন ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে দুটি ক্যাচ মিস করে শ্রীলঙ্কার জয়কে সহজ করে দিয়েছেন ব্যাট হাতে ব্যর্থ টাইগার ওপেনার লিটন দাস। তার হাতে জীবন পাওয়া লঙ্কান ব্যাটার আসালাঙ্কার ব্যাটে ভর করেই শেষ পর্যন্ত ম্যাচ জিতে নেয় শ্রীলঙ্কা।

এদিকে, বিশ্বকাপের সুপার টুয়েলভে দল ‘ব্যাকফুটে’ থাকলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টি-টোয়েন্টির পর এবার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আবারও শীর্ষে উঠে এসেছেন তিনি।

দিন দুয়েক আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপে উইকেটের হিসাবে পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে ছাড়িয়ে যান বাংলাদেশের জান বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। বিশ্বকাপে আফ্রিদির ৩৯ উইকেট ছাড়িয়ে গিয়ে টাইগার অলরাউন্ডারের উইকেটসংখ্যা এখন ৪১।

বুধবার (২৭ অক্টোবর) আইসিসির আপডেট করা তথ্য অনুযায়ী, এ মুহূর্তে ৪১৬ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে সাকিব। এরপরই অবস্থান আফগান অধিনায়ক মোহাম্মদ নবীর। তার পয়েন্ট ২৯৪। এরপর যথাক্রমে ২৮২ পয়েন্ট নিয়ে রয়েছেন ইংলিশ অলরাউন্ডার ক্রিস ওকস এবং আফগান রশিদ খান আছেন ২৭০ পয়েন্ট নিয়ে।

বাংলাদেশ দল টি-টুয়েন্টিতে যে এতটা খারাপ করবে সেটা আশা করতে পারেনি বাংলাদেশ দলের ক্রিকেট ভক্তরা। তবে বাংলাদেশ এতোটা খারাপ খেলে না সেটাও অনেকে জানে, কিন্তু তাদের দূর্বল দিকটা কোন দিকে ছিল সেটাও তেমন কার্যকরভাবে কেউ বিশ্লেষন করতে পারেনি। দলের ওপেনার লিটন দাসের ফিল্ডিং পারফরমেন্স বেশ আলোচনায় এসেছিল, যার এই ধরনের নাজুক পারফরমেন্সকে দায়ী করেছিল অনেকে। কিন্তু সর্বশেষ দক্ষিন আফ্রিকার সাথে ম্যাসে বাংলাদেশের একশোরও নিচে রান নেওয়ায় বাংলাদেশ দলের পারফরমেন্সের নেতিবাচক দিকটি উঠে এসেছে।

 

 

About

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *