Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / র‍্যাঙ্কিং নিয়ে আমাদের কোন অ্যাটেনশন নেই: ঢাবি উপাচার্য

র‍্যাঙ্কিং নিয়ে আমাদের কোন অ্যাটেনশন নেই: ঢাবি উপাচার্য

শনিবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দেশের ৮টি বিভাগীয় শহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হয়েছে। এদিকে আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ের বিশ্ববিদ্যালয়ের অবস্থান তুলে ধরে ঢাবি উপাচার্য বলেন, র‍্যাঙ্কিং নিয়ে আমাদের কোন অ্যাটেনশন নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আজকের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। শনিবার (১১ জুন) সকাল সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।
অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, র‍্যাঙ্কিংয়ের দিকে আমাদের কোনো মনোযোগ নেই। আমরা চাই শিক্ষার মান উন্নয়ন, মৌলিক গবেষণার ক্ষেত্র প্রসারিত করতে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে র‌্যাঙ্কিংয়ের মাপকাঠি- গবেষণা, বিদেশী শিক্ষার্থী, বিদেশী শিক্ষক, সামগ্রিক শিক্ষা। পরিবেশ, ছাত্র-ছাত্রীদের জীবনযাত্রার মান-এটা আমাদের এখনই সমাধান করতে হবে।

তিনি বলেন, এসব সূচকের আলোকে বিশ্ববিদ্যালয় গড়তে পারলে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের প্রত্যাশার জায়গাটা পরিষ্কার হবে। র‍্যাঙ্কিংয়ের জন্য যে প্যারামিটারগুলি ব্যবহার করা হয় তা বিবেচনায় না নিয়ে র‌্যাঙ্কিংয়ের আশা করা খুব কঠিন। উপাচার্য বলেন, সর্বাধিক নিরাপত্তার সঙ্গে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয়গুলো থেকেও আমরা খবর পেয়েছি যে তারা কোনো সমস্যা ছাড়াই সুষ্ঠুভাবে পরীক্ষা দিচ্ছে। আমি শিক্ষার্থীদের সঙ্গেও কথা বলেছি। তারা মান নিয়ে সন্তুষ্ট এবং প্রশ্নপত্র ব্যবস্থাপনা। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, ডি ইউনিটের সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. জিয়া রহমান, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর নিজামুল হক ভূঁইয়া ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এর আগে ৩ জুন শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদের ‘গ’ ইউনিটে এবং ৪ জুন শনিবার কলা অনুষদের ‘খ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর ১০ জুন শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। চারুকলা অনুষদের ‘চ’ ইউনিটের শেষ ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন অনুষ্ঠিত হবে।

 

 

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *