Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / রোববার থেকে হাজার টাকার নিত্যপণ্য মিলবে ৬১০ টাকায়

রোববার থেকে হাজার টাকার নিত্যপণ্য মিলবে ৬১০ টাকায়

অক্টোবর মাসের জন্য ভর্তুকি মূল্যে চাল, তেল, ডাল, চিনি এবং পেঁয়াজ দেশব্যাপী বিক্রির উদ্বোধন হবে আগামীকাল রবিবার। ধানমন্ডি লেক এলাকায় পণ্য বিক্রির উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

টিসিবি সূত্রে জানা গেছে, রোববার সকাল ১০টার দিকে ঢাকায় স্বল্প আয়ের ব্যক্তিরা ফ্যামিলি কার্ডসহ ভর্তুকি মূল্যে চাল, ডাল, তেল, চিনি ও পেঁয়াজ কিনতে পারবেন। প্রত্যেক ব্যক্তি ২ লিটার সয়াবিন তেল টো০ টাকা, ২ কেজি মসুর ডাল ১টো টাকা, ৫ কেজি চাল ১৫০ টাকা, এক কেজি চিনি ৭০ টাকা এবং দুই কেজি পেঁয়াজ ৭০ টাকা সহ মোট ৬১০ টাকা প্যাকেজ মূল্যে পাঁচটি পণ্য কেনার সুযোগ পাবেন। .

সয়াবিন তেল (বোতলজাত) প্রতি লিটার ১৬৮-১৭০ টাকা, মোটা চাল ৪৮-৫০ টাকা, ডাল ১০৫-১১০ টাকা, চিনি ১৩০-১৩৫ টাকা, পেঁয়াজ ৯০-১০০ টাকায় বিক্রি হচ্ছে। সে অনুযায়ী, প্রতিটি প্যাকেজ পণ্য বাজারে প্রায় ১০০০ টাকায় কিনতে হয়, এটি টিসিবি -এর ভর্তুকি মূল্যে ৬১০ টাকায় কেনা যায়।

টিসিবি আরও জানায় যে ডিলারদের দোকান বা নির্ধারিত প্রতিষ্ঠান থেকে সিটি করপোরেশন, জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় তাদের নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী বিক্রয় কার্যক্রম পরিচালিত হবে। তবে চিনি প্রাপ্যতা সাপেক্ষে এবং পেঁয়াজ শুধুমাত্র রাজধানীতে কার্ডধারীরা কিনতে পারবেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে নিত্যপণ্যের ঘাটতি দেখা দিয়েছে। সেই সঙ্গে ডলারের দাম বেড়ে যাওয়ায় দেশে ডলারের তীব্র সংকট দেখা দিয়েছে। ফলে পণ্য আমদানি কমছে। এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা নানা অজুহাতে পণ্যের দাম অস্বাভাবিকভাবে বাড়িয়েছে। ফলে নিম্ন আয়ের মানুষের দুর্ভোগ বেড়েছে কয়েকগুণ। এ অবস্থায় এক কোটি পরিবারের কাছে কম দামে পণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

About Zahid Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *