Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / রেজোয়ান সিদ্দিকী আর নেই

রেজোয়ান সিদ্দিকী আর নেই

বিশিষ্ট লেখক ও দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ড. রাজওয়ান সিদ্দিকী মা/রা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার বেলা ১১টার দিকে তার মৃ/ত্যু হয়।

ড. রেজওয়ান হোসেন সিদ্দিকী ১৯৫৩ সালের ১০ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার এলাসিন গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম আতিকুল হোসেন সিদ্দিকী। মা প্রয়াত হাওয়া সিদ্দিকী। তিনি ১৯৬৮ সালে এসএসসি পাস করেন। তখন থেকেই জীবন সংগ্রাম শুরু হয়। ১৯৬৯ সালে, কর্টিয়ের সাদাত কলেজে ছাত্র থাকাকালীন, তার পড়াশুনা স্পষ্টতই বন্ধ হয়ে যায়। হুলিয়াকে নিয়ে তিনি চট্টগ্রামে চাচা মোফাখখার হোসেন সিদ্দিকীর আশ্রয়ে চলে যান। এরপর ঢাকায় আসেন রেজওয়ান সিদ্দিকী। জীবন সংগ্রামের এক ভিন্ন মাত্রা শুরু হয় তখন থেকেই।

তিনি ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে দৈনিক বাংলায় সাংবাদিকতা পেশায় প্রবেশ করেন। প্রুফ রিডার হিসেবে শুরু। শেষে ছিলেন সিনিয়র সহকারী সম্পাদক একই সঙ্গে তিনি ছিলেন ফিচার এডিটর, সিনেমা এডিটর, সাহিত্য সম্পাদক। সংবাদপত্রের সাংবাদিকতায় এমন কোনো পদ নেই যাতে তিনি কাজ করেননি। এখন দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক। মাঝখানে প্রেষণে ছিলেন প্রধানমন্ত্রীর বক্তব্য লেখক। এছাড়াও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে চার বছর কাজ করেছেন।

১৯৭৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। রেজওয়ান সিদ্দিকী ১৯৭২ সাল থেকে একজন ছোটগল্পকার ও কলামিস্ট হিসেবে পরিচিতি পান। সাহিত্যে পড়াশোনা করেন। কিন্তু তিনি এইচএসসি পর্যন্ত বিজ্ঞানের ছাত্র ছিলেন। বড় লেখক হতে চেয়েছিলেন। তার গবেষণা, প্রবন্ধ, কলাম, উপন্যাস, নাটক, কথাসাহিত্য টিকে থাকবে তা কল্পনাও করেন না। তা সত্ত্বেও রেজওয়ান সিদ্দিকীর সবচেয়ে শক্তিশালী কলম সৈনিক।তিনি ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি আইএসএস (ইন্সটিটিউট অফ সোশ্যাল স্টাডিজ), হল্যান্ড থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়নে স্নাতকোত্তর ডিপ্লোমা করেছেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *