Friday , September 20 2024
Breaking News
Home / National / রিটার্ন দাখিলে ভুল হলে কী অডিটে পড়ে যায়? জানুন করণীয় কি

রিটার্ন দাখিলে ভুল হলে কী অডিটে পড়ে যায়? জানুন করণীয় কি

একজন করদাতাকে বাধ্যতামূলকভাবে প্রতি বছর আয়কর রিটার্ন দাখিল করতে হয়। বার্ষিক আয়কর রিটার্ন বা রিটার্ন দাখিল করার সময় অনেক সময় অনিচ্ছাকৃত ভুল হতে পারে। কিন্তু দাখিল হয়ে গেছে।

স্বভাবতই করদাতাদের মনে ভয় কাজ করে, আয়কর ফাইলের আবার অডিটে পড়ে গেলো কি না বা তাদের নতুন কোনো হয়রানি  হবে কি না ইত্যাদি। কিন্তু আপনি জানেন যে করদাতা আয়কর রিটার্ন দাখিলের ১৮০ দিনের মধ্যে সংশোধিত রিটার্ন দাখিল করতে পারেন। তাই চিন্তা করবেন না, উপায় আছে।

রিটার্ন ত্রুটিগুলি কীভাবে সংশোধন করবেন

রিটার্ন দাখিল করার পর, যদি করদাতা মনে করেন যে একটি ভুল হয়েছে, তাহলে তাকে তা সংশোধন করার সুযোগ দেওয়া হবে অথবা তিনি একটি সংশোধিত রিটার্ন দাখিল করতে পারবেন। তার কাছে ২০২৩-২৪ আর্থিক বছরের আয়কর নির্দেশিকা অনুযায়ী দেখানো আয়ের ক্ষেত্রে ত্রুটি সংশোধন করার সুযোগ থাকবে, দাবিকৃত কর ছাড় বা ক্রেডিট বা অন্য কোনো কারণ থাকলে তিনি ভুল সংশোধনের সুযোগ পাবেন।

এই ক্ষেত্রে করদাতা সংশোধিত রিটার্ন দাখিলের কারণ উল্লেখ করে একটি লিখিত বিবৃতি দাখিল করবেন। তবে, সংশোধিত রিটার্ন দাখিলের জন্য কিছু নিয়ম রয়েছে-
যথা- রিটার্ন দাখিলের তারিখ থেকে ১৮০ দিনের মেয়াদ শেষ হওয়ার পরে, সংশোধিত রিটার্ন প্রথম দাখিলের পর এবং মূল রিটার্নটি ধারা ১৮২ এর অধীনে অডিটের জন্য নির্বাচিত হওয়ার পর।

উদাহরণস্বরূপ, একজন করদাতার প্রকৃত কর ১২ হাজার টাকা। কিন্তু এ বছর করমুক্ত আয়সীমা ও করহার পরিবর্তনের কারণে হয়তো ৮ হাজার টাকা ভুল করে দিয়ে ফেলেছেন, তাহলে হিসাব ত্রুটির কারণ উল্লেখ করতে হবে।

আপনি ত্রুটি সংশোধন রিটার্ন জমা দেওয়ার পরে, আবগারি কমিশনার যদি সন্তুষ্ট হন যে সমস্ত শর্ত পূরণ করা হয়েছে, তাহলে তিনি রিটার্নটি গ্রহণ করবেন এবং প্রাপ্তি স্বীকার করে একটি রশিদ দেওয়া হবে।

মনে রাখবেন যে রিটার্ন জমা দেওয়ার ১৮০ দিন বা ৬ মাস অতিবাহিত হওয়ার পরে বা আপনার রিটার্ন অডিটের জন্য নির্বাচিত হওয়ার পরে ভুল সংশোধন রিটার্ন জমা দেওয়া যাবে না।

কোনো করদাতা এই তথ্য না জেনে ভুল সংশোধিত রিটার্ন জমা দিলে তা সংশ্লিষ্ট কর  সার্কেলে গ্রহণযোগ্য হবে না।

About Nasimul Islam

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *