Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / রিজার্ভের টাকা বেশি খরচ হওয়ার প্রধান কারণ জানালেন প্রধানমন্ত্রী

রিজার্ভের টাকা বেশি খরচ হওয়ার প্রধান কারণ জানালেন প্রধানমন্ত্রী

বর্তমানে বাংলাদেশে বৈদেশিক রিজার্ভের পরিমাণ ব্যাপকভাবে কমেছে, যার কারণে সরকার দেশের মানুষকে সঞ্চয় করার দিকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে। এদিকে রিজার্ভের পরিমাণ কমে যাওয়ার জন্য প্রধান দায়ী করা হচ্ছে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সৃষ্ট সংঘাতকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার দেশে দুর্ভিক্ষ নিয়ে সতর্ক করছেন। এবার তিনি রিজার্ভের পরিমান কমে যাওয়ার কারণ জানালেন।

রাশিয়া-ইউক্রেন যু’দ্ধের কারণে বিশ্বের সবকিছুই এখন বেশি দামী। যার ধাক্কা বাংলাদেশেও এসেছে। মূল্যস্ফীতির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদেরও রিজার্ভের অর্থ ব্যবহার অব্যাহত রাখতে হবে, বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৫ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। গণভবন থেকে কার্যত অনুষ্ঠানে যোগ দেন তিনি।

তিনি বলেন, সারা বিশ্বেই খাদ্যাভাব। আমাদের উৎপাদন বাড়াতে হবে। সঞ্চয় বাড়ানো উচিত যাতে আমরা এই ধাক্কার মুখোমুখি হতে পারি।

শেখ হাসিনা বলেন, ইউক্রেনের যু”দ্ধের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। তবে আমি আশা করি এটি হবে না। দেশের সকলের উচিত একটু সঞ্চয়ের দিকে নজর দেওয়া।

বিশ্বব্যাপী ছড়িয়ে পরা রোগের প্রদূর্ভাব সফলভাবে অতিক্রম করেছে বাংলাদেশ। সেই সঙ্গে আমরা অর্থনৈতিক মন্দাও মোকাবেলা করতে পেরেছি। সরকারপ্রধান আরও বলেন, দেশের রিজার্ভ প্রয়োজন মতো ব্যবহার করা হচ্ছে।

সরকারপ্রধান বলেন, আমরা রিজার্ভের টাকা খরচ করে মহামারি সৃষ্টি করা রোগের জন্য ভ্যাকসিন কিনেছি। যা আমরা মানুষকে বিনামূল্যে দিয়েছি। যাতে সবাই সুস্থ থাকে। বাংলাদেশের মানুষের কল্যাণ করা আমাদের দায়িত্ব।

উল্লেখ্য, বর্তমান ক্ষমতাসীন দল আ.লীগ বেশ বড় ধরনের সংকটময় সময় পার করছে। একদিকে জাতীয় সংসদ নির্বাচন, অন্যদিকে রিজার্ভের পরিমাণ কমে যাওয়াসহ দ্রব্যমূল্যে ব্যাপকভাবে বেড়ে যাওয়া জনমনে বিরূপতা দেখা দিয়েছে। যার কারণে রাজনীতিতে দলটির নেতিবাচক প্রভাব পড়তে পারে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে এই দলটি রিজার্ভের পরিমাণ বাড়াতে সক্ষম হবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। সেদিক থেকে রাজনীতিতে আওয়ামী লীগের নাজুক অবস্থা সৃষ্টি হতে পারে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *