Friday , September 20 2024
Breaking News
Home / Sports / রিজওয়ান মাঠে নামাজ পড়া নিয়ে আইসিসিতে ভারতীয় আইনজীবীর অভিযোগ

রিজওয়ান মাঠে নামাজ পড়া নিয়ে আইসিসিতে ভারতীয় আইনজীবীর অভিযোগ

পাকিস্তানি খেলোয়াড় মোহাম্মদ রিজওয়ানের ধর্মচর্চা নিয়ে অনেক আলোচনা হয়। এমনকি খেলার সময়ও তাকে মাঠে নামাজ পড়তে দেখা যায়। চলমান বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে পাকিস্তানের ম্যাচে ব্যাটারদের মাঠে নামাজও পড়েছিলেন ডানহাতি এই তারকা। তবে আইসিসিতে রিজওয়ানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন ভারতের আইনজীবী বিনীত জিন্দাল।

 

রিজওয়ানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাকে অনুরোধও করেছেন আইনজীবী।

অভিযোগের একটি ছবি প্রকাশ করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ। আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলেকে পাঠানো অভিযোগপত্রে জিন্দাল লিখেছেন, “এই অভিযোগ পাকিস্তানের ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে, যিনি চলতি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে তার দলের প্রথম ম্যাচে মাঠে নামাজ পড়েছিলেন। মাঠে রিজওয়ানের নামাজ দেখে মনে হচ্ছিল। অনেক ভারতীয় নাগরিককে তার ধর্মের প্রতীকী প্রদর্শন করা, যা খেলাধুলার চেতনার পরিপন্থী।

আইনজীবী অভিযোগে আরও লিখেছেন, “এই ধরনের কাজ খেলোয়াড়দের মধ্যে ম্যাচের চেতনাকে প্রশ্নবিদ্ধ করে।” এটি একটি ম্যাচ চলাকালীন একজন খেলোয়াড়ের পারফরম্যান্সের আদর্শকেও প্রশ্নবিদ্ধ করে। মোহাম্মদ রিজওয়ানের ইচ্ছাকৃতভাবে তার ধর্মের উপস্থাপনা এই বার্তা দেয় যে একজন মুসলিম হিসেবে তিনি তার ক্রীড়াঙ্গনকে পেছনে ফেলেছেন। রিজওয়ান মাঠে তার ধর্মের প্রতিনিধিত্ব করেছেন এবং সংবাদ সম্মেলনে গাজার জনগণকে বিজয় উৎসর্গ করা ছিল তার ধর্মীয় ও রাজনৈতিক আদর্শের প্রতিফলন।

২০২১ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ভারতকে ১০ উইকেটে পরাজিত করার পরে রিজওয়ান মাঠে প্রার্থনা করেছিলেন। প্রাক্তন পাকিস্তানি বোলার ওয়াকার ইউনিস তখন বলেছিলেন, “রিজওয়ান যা করেছে তা সবচেয়ে পছন্দের। তিনি মাঠের মাঝখানে দাঁড়িয়ে হিন্দুদের সামনে প্রার্থনা করেছিলেন। ৩১ বছর বয়সী রিজওয়ান ক্রিকেট ম্যাচকে বিভিন্ন ধর্মের মানুষের সামনে তার ধর্ম তুলে ধরার সুযোগ হিসেবে ব্যবহার করছেন। পাকিস্তানিরাও সোশ্যাল মিডিয়ায় ম্যাচ চলাকালীন মাঠে রিজওয়ানের প্রার্থনার প্রশংসা করেছে।’ – যোগ করেছেন জিন্দাল।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করার পর পাকিস্তানকে জেতাতে রিজওয়ান সেঞ্চুরিটি উৎসর্গ করেছিলেন গাজায় ইসরায়েলের হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য। সামাজিক যোগাযোগ মাধ্যম ও সংবাদমাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেলেও আইসিসি কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে এ ব্যাপারে রিজওয়ানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য আইসিসিকে অনুরোধ করেছেন বিনীত জিন্দাল।

ভিনীত জিন্দাল এর আগে দিল্লির আদালতে পাকিস্তানের ক্রিকেটার জয়নাব আব্বাসের বিরুদ্ধে সাইবার আইনের অভিযোগ দায়ের করেছিলেন। আইনজীবী জয়নবকে সোশ্যাল মিডিয়ায় ‘হিন্দু ও ভারত-বিরোধী’ মন্তব্য করার জন্য অভিযুক্ত করেছেন। জয়নব পরে ভারত ছেড়ে পাকিস্তানে ফিরে আসেন এবং তার আগের মন্তব্যের জন্য ক্ষমা চান।

About Zahid Hasan

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *