Friday , September 20 2024
Breaking News
Home / opinion / রাষ্ট্রপতি দেশে নাই, অথচ রাষ্ট্রপতির নামে সিদ্ধান্ত গ্রহণ হয়ে গেল, ষ্ট্রপতির সিদ্ধান্তটা কে নিল ফাইলে কে সই করল:শামসুল

রাষ্ট্রপতি দেশে নাই, অথচ রাষ্ট্রপতির নামে সিদ্ধান্ত গ্রহণ হয়ে গেল, ষ্ট্রপতির সিদ্ধান্তটা কে নিল ফাইলে কে সই করল:শামসুল

দেশ কি অসাংবিধানিক পথে যাচ্ছে?
রাষ্ট্রপতি দেশে নাই, অথচ রাষ্ট্রপতির নামে সিদ্ধান্ত গ্রহণ হয়ে গেল। প্রধান বিচারপতি নিয়োগ হয়ে গেল। এই প্রধান বিচারপতি নিয়োগ করাটা রাষ্ট্রপতির এবসলিউট অধিকার এবং দায়িত্ব। কথা হলো বর্তমান রাষ্ট্রপতি যখন দেশের বাইরে, তখন তাঁর এই সিদ্ধান্ত গ্রহণ ও আদেশ জারী করার অফিলিয়াল ক্যাপাসিটি ছিল না, অথচ সিদ্ধান্ত নেওয়া হল প্রধান বিচারপতি কে হবেন। এর সুপারিশ, নথি কি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে হয়েছে? এতে সরকারের সিদ্ধান্ত নেওয়ার কোন সুযোগই নাই। হলে সেটা অসাংবিধানিক হবে।
তাহলে রাষ্ট্রপতির পক্ষে সিদ্ধান্তটা কে নিলেন? এই ফাইলে কে সই করলেন? ই-নথিতে সই নিয়েছি, বলে পার পাওয়া যাবে না। অতীতে দেখা গেছে সচিবদের পদোন্নতি হয়ে যায় সর্বোচ্চ কতৃপক্ষের সাক্ষর ছাড়াই। পরে রেগুলার করা হয়েছিল! প্রধান বিচারপতির এই নিয়োগ যদি তেমনভাবে হয়ে থাকে, তাহলে এই নিয়োগ অবৈধ। এখন বলা হচ্ছে যে, এটা স্পিকার সই করেছেন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে। কিন্তু সত্যিই কি ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দিয়ে গেছেন? দেশের মানুষ কিন্তু জানে না। আগে যদি ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব না দিয়ে গিয়ে থাকে, তাহলে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ কোথায়? রাষ্ট্রপতি যদি আনএভেইলেবেল থাকে, তাহলে স্পীকারের প্রশ্ন আসবে। তেমনটা কি ঘটেছে?
তাহলে প্রধান বিচারপতির নিয়োগ ও শপথ এর গতি কি হচ্ছে? হ্যা, আপনি চাইলে গায়ের জোরে এখন সব বৈধ দাবী করতেই পারেন, কিন্তু দুদিন পরে যখন জল স্থির হয়ে যাবে, তখন দেখতে পাবেন আসল ছায়াটা কি?

About Rasel Khalifa

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *