Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / রাজনৈতিক দলগুলোর সাথে ইভিএম নিয়ে কথা বলে নেতিবাচ কথা জানালেন সিইসি

রাজনৈতিক দলগুলোর সাথে ইভিএম নিয়ে কথা বলে নেতিবাচ কথা জানালেন সিইসি

দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিচ্ছে নির্বাচন কমিশন। যার ফলশ্রুতিতে রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ করেছেন নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার মাধ্যমে বিভিন্ন বিষয়ে তাদের মতামত নিয়েছেন যার মাধ্যমে নির্বাচন পদ্ধতি সম্পর্কে ধারনা পাওয়া যায় এবং সে গুলোর মাধ্যমে নির্বাচন পদ্ধতি ব্যবহার করতে সহায়ক হয়। অধিকাংশ দল ইভিএম বিশ্বাস করছে না মন্তব্য করে যা বললেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, “ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে আমি মিশ্র মতামত পেয়েছি। বেশিরভাগ দলই ইভিএমে বিশ্বাস করে না। এর ভেতরে কী জানি একটা আছে। আমরা অনেককেই আস্থায় আনতে পারছি না।’ আজ রোববার নির্বাচন ভবনে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসে তিনি এমন মন্তব্য করেন।

সিইসি বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান কমিশনের সাংবিধানিক দায়িত্ব। একইভাবে কমিশনকে সহায়তা করা সরকারের সাংবিধানিক দায়িত্ব। সেই দায়িত্ব থেকেই আমরা সংলাপের আয়োজন করেছি।

তিনি বলেন, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন এক অর্থে সাম্প্রতিক। সংসদীয় পদ্ধতিতে সম্ভবত ১৯৯১ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে। অতীতের অনেক নির্বাচন নিয়েই সমালোচনা বা তর্ক-বিতর্ক হলেও ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন নিয়ে রাজনৈতিক পরিমণ্ডলে অতিমাত্রায় সমালোচনা ও তর্ক-বিতর্ক হচ্ছে। আমি গ্রহণযোগ্য করে সমালোচনা ও বিতর্কের ঊর্ধ্বে থাকতে চাই।

সিইসি বলেন, আমরা প্রায় চার-পাঁচ দফায় সংলাপের আয়োজন করেছি। সুধীজন তাদের মতামত তুলে ধরেন। অর্থ শক্তি, নির্বাচনে পেশীশক্তির প্রভাব, নির্বাচনে সহিংসতা, ভোট কারচুপি, কেন্দ্র দখল, ব্যালট পেপার ছিনতাই করে বাক্স ভরাট, ভোটকেন্দ্রে বাধা, আমলাতন্ত্রের পক্ষপাতিত্ব, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভূমিকা, নিরপেক্ষতা নিয়ে মতামত উঠে এসেছে। আমরা মতামত পর্যালোচনা করে পরবর্তী সময়ে অবহিত করেছি।

তিনি বলেন, নির্বাচন অবাধ ও গ্রহণযোগ্য করার জন্য আমরা আন্তরিকভাবে চেষ্টা করব। এই সংলাপ বিশেষ গুরুত্ব পাবে।

আজকের সংলাপে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, কর্নেল ফারুক খান, ডক্টর আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মাহমুদসহ আরও অনেকে। এ সময় সিইসি ছাড়াও চার নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, নির্বাচনে রাজনৈতিক দলগুলোর বেশির ভাগই ইভিএমের বিপক্ষে বলে মন্তব্য করেন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ কারনে নির্বাচন পদ্ধতি কি হবে সে বিষয় নিয়ে আলোচনার মাধ্যমে সেটির সমাধান করা হবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *