Friday , September 20 2024
Breaking News
Home / Sports / যে সমীকরণে এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন হতে পারে ব্রাজিল

যে সমীকরণে এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন হতে পারে ব্রাজিল

ষষ্ঠ বিশ্বকাপ ট্রফি কোন দল পাবে সেটা নিয়ে অনেকে অঙ্ক মেলানোর চেস্টা করছে। এই জয় পাওয়ার মিশন শুরুর মুহুর্তেই সার্বিয়ার সাথে খেলটে মাঠে নামছেন নেইমার। কাতারের লুসাইল স্টেডিয়ামে ব্রাজিল আর সার্বিয়া মাঠে নামছে আজ কাতারের স্থানীয় সময় রাত ১০টায়। তবে এই খেলায় ব্রাজিলের জয় পাওয়ার সম্ভাবনা অনেক বেশি এমনটাই জানা যাচ্ছে সমর্থকদের বিশ্লেষনে। এদিকে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান নানা ধরনের তথ্য-উপাত্ত ব্যবহার করে দাবি করেছে, এবারের বিশ্বকাপের ট্রফি যাচ্ছে ব্রাজিলের ঘরে! কম্পিউটারও তাই বলছে।

নেইমার-ভিনিসেস-রদ্রিগোর ব্রাজিলকেও এক নম্বরে রেখেছেন ফুটবল বিশেষজ্ঞরা। এই দলটি একটি সুষম ভারসাম্যপূর্ণ দল যা যেকোনো পরিস্থিতি সামলানোর ক্ষমতা রাখে। এর একটা কারণ আছে। দীর্ঘদিন ধরে ব্রাজিলের কোচের দায়িত্ব পালন করছেন তিতে। ২০১৬ সাল থেকে তিনি দায়িত্বে রয়েছেন। পরপর দুটি বিশ্বকাপে বিশ্বের অন্যতম সেরা ফুটবল দলের কোচিং সত্যিই বিশেষ।

ফুটবলারদের তিনি বারবার বলেছেন, ‘খেলটা আনন্দের সঙ্গে খেলো। তবে দলের জয়ে ভূমিকা রাখতে পারবে।’ গতকাল ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনেও একই কথা বললেন তিতে, ‘দলের সবাইকে বলেছি, চাপ নেবেন না। নিজেকে উজাড় করে দিয়ে খেলো। বিশ্বকাপটা উপভোগ করো।’

উপভোগের এই মন্ত্রই হয়তো ব্রাজিলকে এনে দিতে পারে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা! পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। শেষবার তারা বিশ্বকাপ জিতেছিল ২০০২ সালে। এশিয়ার মাটিতে (জাপান-দক্ষিণ কোরিয়া)। এরপর অনেক বছর কেটে গেছে। দুই দশক ধরে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালও খেলতে পারেনি। এই সময়ের মধ্যে তাদের সেরা ফলাফল ছিল ২০১৪ সালে সেমিফাইনালে। তবে দীর্ঘ সময় পর ব্রাজিল আরও একটা দল পেয়েছে বিশ্বকাপ জয় করার মতো। বর্তমান ফুটবলের অন্যতম সেরা গোলরক্ষকদের মধ্যে অ্যালিসন একজন।

৩৯ বছর বয়সী অভিজ্ঞ দানি আলভেসের পাশে রয়েছেন থিয়াগো সিলভা, মারকুইনহোস, দানিলো, এডার মিলিতাও। মাঝমাঠে কাসেমিরো, ফ্রেড, পাকেতাসের সঙ্গে থাকবেন নেইমার। মূলত ফরোয়ার্ড লাইনের হলেও নেইমারকে অ্যা”টাকিং মিডফিল্ডে রাখতে পারেন ব্রাজিল কোচ তিতে। ফরোয়ার্ড লাইনে ভিনিসিয়াস জুনিয়র, গ্যাব্রিয়েল জেসুস, রদ্রিগো, পেদ্রো এবং রাফিনহা থাকবেন। তিতে এমন একটি দল পেয়েছেন যাদের বিশ্বকাপ জেতার সব সম্ভাবনা রয়েছে। এখন শুধু মাঠে লড়াইয়ের অপেক্ষা। সেখানে নিজেকে মেলে ধরতে পারলে ব্রাজিলের হেক্সার আশা পূরণ হতে পারে!

তবে কাতার বিশ্বকাপে অনেক সমীকরন পাল্টে যাচ্ছে, যেটা নিয়ে অঙ্ক মেলাতে হিমশিম খাচ্ছেন বিশ্বকাপ বিশ্লেষকেরা। আর্জেন্টিনা এবং জার্মানির মতো শক্তিশালী দলগুলো দূর্বল দলগুলোর সাথে হেরে গিয়ে নতুন সমীকরণের জন্ম দিল। তবে আজ রাতে ব্রাজিলের খেলার পর বোঝা যাবে খেলায় দলটির শিরোপা জয়ের সম্ভবনা কতটুকু।

About bisso Jit

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *