Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / যে ভয়ে ড. ইউনূসের সঙ্গে বৈঠক করতে চাইছেন না মোদি

যে ভয়ে ড. ইউনূসের সঙ্গে বৈঠক করতে চাইছেন না মোদি

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে আপাতত বৈঠক করতে চান না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

তাদের মতে, ইউনূসের সঙ্গে মোদির সরাসরি বৈঠক করতে হলে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়েও আলোচনা করতে হবে। আর মোদি এখন হাসিনাকে নিয়ে কথা বলতে চান না। কারণ আলোচনায় অবশ্যই হাসিনাকে ফেরত দেওয়ার বিষয়টি উঠবে।

ওয়াশিংটন-ভিত্তিক উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যান বলেন, “দিল্লির সঙ্গে ঢাকার সম্পর্ক খুবই স্পর্শকাতর বিষয় হয়ে দাঁড়িয়েছে। এখন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে উচ্চ পর্যায়ে কথা বললে ভারতকে এমন কিছু বিষয়ের ওপর নজর দিতে হবে। যেটি তারা এখন আলোচনায় রাখতে চাইবে না।”

তিনি আরও বলেছেন, “এরমধ্যে প্রধান বিষয় হলো ভারতে শেখ হাসিনার অবস্থান। বাংলাদেশ শেখ হাসিনাকে ফেরত চায়। কিন্তু শেখ হাসিনার সঙ্গে ভারতের কিছু নেতার গভীর সম্পর্ক থাকার বিষয়টি বিবেচনা করে তারা তাকে ফেরত দিতে চায় না।”

“যদি মোদিকে এখন ইউনূসের সঙ্গে বৈঠক করতে হয়, তাহলে এ বিষয়গুলো আলোচনা না করে থাকতে পারবেন না তিনি।”— যোগ করেন কুগেলম্যান।

আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাওয়ার কথা রয়েছে ইউনূস ও নরেন্দ্র মোদির। ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে ড. ইউনূসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের ব্যবস্থা করতে ভারতকে চিঠি দিয়েছে বাংলাদেশ।

তবে গত সপ্তাহে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, মোদি ও ইউনূসের মধ্যে বৈঠক এখনো চূড়ান্ত হয়নি।

গত ৫ আগস্ট গণবিপ্লবের মুখে দেশ থেকে পালিয়ে ভারতে চলে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তী সরকার গঠন করা হয়।

গত সপ্তাহে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বলেছে, শেখ হাসিনাকে বিচারের মুখোমুখি করতে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *