Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / যেভাবে তৈরি হবে এইচএসসির বাতিল পরীক্ষার ফল

যেভাবে তৈরি হবে এইচএসসির বাতিল পরীক্ষার ফল

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এখন শিক্ষা বোর্ডগুলো কিভাবে ফলাফল প্রস্তুত ও প্রকাশ করা যায় তা নিয়ে কাজ শুরু করবে। তবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হবে এবং এ জন্য একটি বিশেষ কমিটি গঠন করবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

বুধবার (২১ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ আবুল বাশার গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, বাতিল হওয়া পরীক্ষার ফল প্রণয়নে এক বা একাধিক কমিটি গঠন করা হবে। তারা সিদ্ধান্ত নেবে কিভাবে ফল তৈরি করা যায়।

তিনি আরও বলেন, করোনাভাইরাস পরবর্তী সময়ে আমরা সাবজেক্ট ম্যাপিং করে পাবলিক পরীক্ষার ফলাফল প্রস্তুত করেছিলাম। সেই কমিটিটা এখনও রয়েছে। এ কমিটি এখন বিলুপ্ত করে নতুন আরেকটা বিশেষ কমিটি গঠন করা হবে। তারা বিষয়টি নিয়ে কাজ করে সুপারিশপত্র জমা দেবেন। তাদের সুপারিশের ভিত্তিতে ফল প্রস্তুত এবং প্রকাশ করা হবে।

কবে থেকে কমিটি গঠন করে কাজ শুরু হবে এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আবুল বাশার বলেন, এ বিষয়ে আজ থেকে কাজ শুরু হতে পারে। কমিটি হলে তারা দায়িত্ব বুঝে নিয়ে শিগগিরই কাজ শুরু করবেন।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ফলাফল কীভাবে প্রস্তুত ও প্রকাশ করা হবে সে বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আপাতত পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে সব বোর্ড আলোচনা করবে। শিক্ষা মন্ত্রণালয়ও এ বিষয়ে নির্দেশনা দেবে। তারপর কীভাবে ফলাফল তৈরি এবং প্রকাশ করা হবে তা চূড়ান্ত করা হবে।শিক্ষার্থীরা একটু ধৈর্য ধরুক। আমরা সব জানিয়ে দেব।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *