Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / যেকোনো সময় ভেঙে যেতে পারে মনু নদী প্রতিরক্ষা বাঁধও

যেকোনো সময় ভেঙে যেতে পারে মনু নদী প্রতিরক্ষা বাঁধও

ভারত থেকে নেমে আসা উজানের ঢল ও মুষলধারে বৃষ্টিতে মনু নদীর প্রতিরক্ষা বাঁধ যে কোনো সময় ভেঙে যাওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বুধবার (২১ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে নগরীতে মাইকিং করে জনগণকে সতর্ক করেন সংশ্লিষ্টরা।

সতর্ক বার্তায় বলা হয়েছে, নগর প্রতিরক্ষা বাঁধ যেকোনো সময় ভেঙে যেতে পারে। তাই শহরের দোকানের মালামাল নিরাপদ স্থানে নিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে নিচতলায় যারা বাড়িতে অবস্থান করছেন তাদের শিশু ও বৃদ্ধদের নিয়ে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

পানি ধীরে ধীরে প্রবেশ করায় প্রতিরক্ষা বাঁধ সংলগ্ন এম সাইফুর রহমান রোডটি বন্ধ করে দিয়েছে প্রশাসন। রোডের পাশে প্রতিরক্ষা বাঁধে বালুর বস্তা দিচ্ছে রেড ক্রিসেন্ট, স্বেচ্ছাসেবক ও দোকান মালিক-শ্রমিক এবং সাধারণ জনতা।

এদিকে বন্যার ক্ষয়ক্ষতি এড়াতে ট্রাকসহ বিভিন্ন যানবাহনে নগরীর পশ্চিম বাজারের দোকানপাট থেকে মালামাল সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা। রাতে প্রশাসনের পক্ষ থেকে সতর্ক করার পর মালামাল সরিয়ে নিতে দেখা যায়।

রাফসান নামের একজন জানান, মৌলভীবাজার শহরের তরুণ সমাজ, বিভিন্ন সংগঠন, রেড ক্রিসেন্ট, এবং সিনিয়র ও জুনিয়র ভাইয়েরা মিলে কাজ করছি। সরকারি বালু যেগুলো আসছে সেগুলো বস্তায় ভরে আমরা প্রতিরক্ষা বাঁধে দিচ্ছি। আমরা যেকোনো ঝুঁকি মোকাবিলায় প্রস্তুত আছি।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল বলেন, মৌলভীবাজার শহর প্রতিরক্ষা বাঁধ ঝুঁকির মধ্যে রয়েছে। প্রতিনিয়ত মনু নদীতে পানি বাড়ছে। তাই যেকোনো ঝুঁকি মোকাবেলায় আমরা প্রস্তুতি নিচ্ছি, শহরের বাসিন্দাদের সতর্ক করছি।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *