Friday , September 20 2024
Breaking News
Home / National / যুক্তরাষ্ট্র-চীনকে নিয়ে নয়া চ্যালেঞ্জের মুখোমুখি বাংলাদেশ, বিস্তারিত জানালো বিশ্লেষকরা

যুক্তরাষ্ট্র-চীনকে নিয়ে নয়া চ্যালেঞ্জের মুখোমুখি বাংলাদেশ, বিস্তারিত জানালো বিশ্লেষকরা

বর্তমান সময়ে বাংলাদেশ ক্রমশই এগিয়ে যাচ্ছে উন্নয়নের দিকে। এমনকি বিশ্বের আওনেক দেশের সাথেই দেশের উন্নয়নের লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ। তবে সম্প্রতি দুই পরাশক্তি দেশ যুক্তরাষ্ট্র এবং চীনকে নিয়ে নানা চ্যালেঞ্জ এর মুখোমুখি হয়েছে বাংলাদেশ। সম্প্রতি এই দুই পরাশক্তি দেশ যুক্তরাষ্ট্র এবং চীনকে নিয়ে বাংলাদেশের অবস্থান নিয়ে বেশ কিছু কথা জানালেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্র এবং চীন, এই দুই পরাশক্তি সামলে চলাই আগামী দিনের বড় চ্যালেঞ্জ, এমন মন্তব্য করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। এর ফলে বাংলাদেশ পুরানোর পাশাপাশি কূটনীতির নতুন চ্যালেঞ্জের সামনে। বিশেষ করে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বহুপাক্ষিক সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে কিনা, সেটিই এখন চিন্তার বিষয়। বৈশ্বিক কারণে মধ্যপ্রাচ্যে অস্থিরতা বাড়লে প্রভাব পড়বে রেমিট্যান্সেও। পররাষ্ট্র দফতর বলছে, সবার সাথে বন্ধুত্বের নীতি বহাল রেখেই পরিস্থিতি সামাল দেবে সরকার। বিদায়ী বছরের শেষপ্রান্তে র‍্যাব ও এর সাবেক-বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বাংলাদেশেরন কূটনীতিতে বড় ধাক্কা। এর নানামুখী প্রভাব পড়তে পারে। চীন-বাংলাদেশ সম্পর্কের ঘনিষ্ঠতা যে সহজভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র, এসব ঘটনা তার ফল কিনা, তা নিয়ে বিতর্ক আছে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক সাহাব এনাম খান। মানবাধিকার, সুশাসন ও জবাবদিহিতার মতো ইস্যুতে বাইডেন প্রশাসন বৈশ্বিকভাবে আরও সক্রিয় হবে, তা অনেকেই নিশ্চিত বলেও মনে করছেন এই বিশ্লেষক।

তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি জানালেন, যুক্তরাষ্ট্রের সাথে নানা ফোরামে আলোচনার চেষ্টা করছে বাংলাদেশ। সেই সাথে অর্থনৈতিক কূটনীতি অগ্রাধিকার হিসেবে বেইজিংকেও পাশে চায় ঢাকা। ভূ-রাজনৈতিক কারণে বাড়তে পারে সৌদি আরব-ইরান টানাপোড়েন, অস্থিতিশীলও হতে পারে মধ্যপ্রাচ্য। আর তা হলে কমবে প্রবাসী শ্রমিকদের কাজের সুযোগ, প্রভাব পড়বে রেমিট্যান্স প্রবাহে। এতো শঙ্কার মধ্যেও মালয়েশিয়ার শ্রমবাজার চালু হচ্ছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানালেন, এ নিয়ে আশাবাদী সরকার। আর আগে থেকেই রোহিঙ্গাদের ফেরত পাঠানো, জলবায়ূ পরিবর্তন এবং ক/রো/না/র ভ্যাকসিনের মত ইস্যু কূটনীতির অগ্রাধিকার তালিকায় থাকছে।

গোটা বিশ্বের মধ্যে বর্তমান সময়ে সবচেয়ে শক্তিশালী দুই বড় প্রতিদ্বন্ধী দেশ যুক্তরাষ্ট্র এবং চীন। নানা ইস্যুকে ঘিরে এই দুই দেশ প্রায় সময় একে অন্যের সাথে বিরোধে জড়িয়ে পড়ছে। এমনকি দুই দেশ নিজেদের আধিপত্যে বিস্তারের তাগিদে সর্বোচ্চ চেষ্টা করছে। এই দুই দেশের প্রতিদ্বন্ধীতায় বিশ্বের অনেক ছোট দেশ বেশ অস্থিতিশীল পরিবেশের মধ্যে পতিত হয়েছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *