Friday , September 20 2024
Breaking News
Home / International / যুক্তরাষ্ট্রে ভ্রমণ করার অনুমতি পেতে চলেছে আট দেশের নাগরিক

যুক্তরাষ্ট্রে ভ্রমণ করার অনুমতি পেতে চলেছে আট দেশের নাগরিক

আগামি ৮ নভেম্বর হতে যুক্তরাষ্ট্র বিশ্বের আটটি দেশের যাত্রীদের ওপর থেকে সেখানে ভ্রমণ নিষেধা’জ্ঞা শিথিল করতে চলেছে। কেভিন মুনোজ যিনি হোয়াইট হাউসের একজন মুখপাত্র তিনি গতকাল (শুক্রবার) অর্থাৎ ১৫ অক্টোবর এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছেন। তবে যারা দুটি ডো’জ সম্পন্ন করেছেন তারাই সেখানে ভ্রমন করার জন্য অনুমতি পাবেন।

বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এখনও আটটি দেশের নাম ঘোষনা করেনি, তবে রয়টার্স জানিয়েছে যে সম্ভাব্য দেশগুলো হলো চীন, কানাডা, মেক্সিকো, ভারত, ব্রাজিল, যুক্তরাজ্য এবং দুটি ইউরোপীয় দেশ। ঐ টুইট বার্তার মাধ্যমে জানা গিয়েছে, ‘জনস্বাস্থ্যের দিকটাতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার মাধ্যমে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৯ সালে সংক্র’মন শুরু হওয়ার পর ২০২০ সালের জানুয়ারিতে চীনসহ বেশকিছু দেশের যাত্রীদের ওপর ভ্রমণ নিষেধা’জ্ঞা জা’/রি করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিষেধা’জ্ঞায় বলা হয়েছিল, জরুরি প্রয়োজন ব্যতীত এসব দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে এ বিষয়ে পরবর্তীতে আর কোনো দিক নির্দেশনা দেননি তিনি।

ট্রাম্পের বিদায়ের পর প্রেসিডেন্ট জো বাইডেনের সময়ও বহাল থাকে এ নিষেধা’জ্ঞা। যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো নিষেধা’জ্ঞা তুলতে ব্যাপকমাত্রায় তদবির করে আসছিল। রয়টার্সকে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, আট দেশের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধা’জ্ঞা তোলার পাশাপাশি কানাডা ও মেক্সিকোর সঙ্গে স্থলসীমান্তও খুলে দেওয়া হবে। তবে চলমান পরিস্থিতি প্র’/তিরো’/ধে গত প্রায় দুই বছর ধরে বন্ধ রয়েছে এ দুই দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্থল যোগাযোগ।

দেশটির যোগাযোগ ও পরিবহন মন্ত্রণালয়ের মতে, যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক বিমান চলাচল এবং যাত্রী পরিবহনের বর্তমান অবস্থা বর্তমান পরিস্থিতির তুলনায় ২২ শতাংশ কম। এর আগে গত ২০ সেপ্টেম্বর হোয়াইট হাউস বলেছিল যে এই বছরের নভেম্বরের মধ্যে ৩৩ টি দেশের যাত্রীদের উপর থেকে ভ্রমণ নিষেধা’জ্ঞা প্রত্যাহার করা হবে।

ওই কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, “নিষেধা’জ্ঞা পরীক্ষার ভিত্তিতে প্রত্যা’হার করা হচ্ছে। তালিকাটি পর্যায়ক্রমে আরো বাড়ানো হবে। বিশ্বের চলমান পরিস্থিতি কমে আসতে শুরু করেছে সেই দিকটা বিবেচনা করে দেশটিতে নির্দিষ্ট কিছু দেশের নাগরিকদের ভ্রমনের অনুমতি দিল। সে দেশে বসবাসরত অনেকের আপনজন তাদের নিকট থেকে অনেকদিন বিচ্ছি’ন্ন রয়েছে। এই সুযোগে তারা তাদের আপন জনদের সাথে দেখা করতে পারবেন।

 

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *