Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / যুক্তরাষ্ট্রে তিন তলা বাড়ি : কি হলো সেই বিচারপতি এস কে সিনহার মামলার?

যুক্তরাষ্ট্রে তিন তলা বাড়ি : কি হলো সেই বিচারপতি এস কে সিনহার মামলার?

যুক্তরাষ্ট্রে বাড়ি পাওয়ায় দুদকের মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা ও তার ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে দিয়েছেন আদালত।

সোমবার (২২ জানুয়ারি) মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ছিল। কারণ এদিন দুদকের প্রতিবেদন দাখিল না হওয়ায় ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক ড. আসাদুজ্জামান নতুন দিন নির্ধারণ করেছেন।

দুদকের আদালত পরিদর্শক আক্কাস আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

৩১শে মার্চ, ২০২২ তারিখে, সংস্থাটির উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে একটি তিনতলা বাড়ি আবিষ্কারের কারণে এসকে সিনহা এবং তার ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১-এ একটি মামলা দায়ের করেন।

মামলাটি প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের অধীনে অভিযুক্ত করা হয়েছিল।

মামলার এজাহারে বলা হয়, ২০১৮ সালের ১২ জুন তার ভাই অনন্ত কুমার যুক্তরাষ্ট্রে এসকে সিনহার জন্য তিনতলা বাড়ি কেনেন। যার দাম দুই লাখ ৮০ হাজার ডলার, ৮৬ টাকা ডলার ধরলে বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় দুই কোটি ৪০ লাখ ৮০ হাজার টাকা।

এই বাড়িটি কেনার আগে অনন্ত কুমার সিনহা ৩০ বছরের কিস্তিতে মার্কিন সরকারের কাছ থেকে ১৮০ হাজার ডলার ব্যাঙ্ক লোন নিয়ে আরেকটি বাড়ি কিনেছিলেন।পেশায় দন্ত চিকিৎসক অনন্ত প্রথম বাড়িটি কিস্তিতে কিনলেও নিজের ভাইয়ের জন্য নগদ টাকায় বাড়ি কেনেন।

মামলার বিবরণে আরও জানা যায়, ২০১৮ সালের ৫ মার্চ থেকে ২৮ মে পর্যন্ত অনন্ত কুমার সিনহার নিউ জার্সির প্যাটারসনে অবস্থিত ভ্যালি ন্যাশনাল ব্যাংকের একটি হিসাবে ৬০ হাজার ডলার জমা হয়। ওই একই হিসাবে অন্য একটি উৎস থেকে একই বছরের ১১ এপ্রিল থেকে ২০ জুন পর্যন্ত এক লাখ ৯৬ হাজার ৪৫৮ ডলার জমা হয়। এস কে সিনহার বাড়ি কেনার বা বিদেশে অর্থপাচারের বৈধ কোনো উৎসের সন্ধান পায়নি সংস্থাটি।

দুদক সূত্রে জানা গেছে, এসকে সিনহা বিভিন্ন সময়ে ঘুষ হিসেবে পাওয়া অর্থ বিদেশে পাচার করেছেন। দুদক তার বিরুদ্ধে মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও দুর্নীতি প্রতিরোধ আইনে অভিযুক্ত করে।

এছাড়া সাবেক ফারমার্স ব্যাংক পদ্মা ব্যাংক থেকে চার কোটি টাকা জালিয়াতি ও অর্থ পাচারের মামলায় এসকে সিনহাকে পৃথকভাবে চার বছর ও সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *