Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / যুক্তরাষ্ট্রে ই-ভিসা, ই-পাসপোর্টের এবং মেশিন রিডেবল পাসপোর্ট নিয়ে সুখবর দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রে ই-ভিসা, ই-পাসপোর্টের এবং মেশিন রিডেবল পাসপোর্ট নিয়ে সুখবর দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

আসাদুজ্জামান খান কামাল হলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এই সম্মানীয় পদে অধিষ্ঠিত হবার পর তিনি সততা ও নিষ্ঠার সহিত তার দায়িত্ব পালন করে যাচ্ছেন। তার দক্ষতাপূর্ণ পরিচালনার জন্য দেশ থেকে সন্ত্রাস ও জঙ্গী বিনাশ করা সম্ভব হয়েছে। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান তার এক বক্তব্যে বলেছেন যুক্তরাষ্ট্রে এমআরপি পুনরায় চালুর বিষয়টি পর্যালোচনা করা হবে।

ঢাকা, ০৩ সেপ্টেম্বর- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বর্তমানে যে ই-পাসপোর্টের সুবিধার্থে ব্যবহার করা হচ্ছে তার সঙ্গে একটি নির্দিষ্ট সময়ের জন্য যুক্তরাষ্ট্রে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) পুনরায় চালু করা যায় কিনা তা পর্যালোচনা করা হবে। বাংলাদেশী নাগরিক।

শুক্রবার বিকেলে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের তৃতীয় চিফ অব পুলিশ সামিট ও অন্যান্য কর্মসূচিতে যোগ দিতে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

শিগগিরই ই-ভিসা চালু হবে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
“আমরা শীঘ্রই একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে যাচ্ছি এবং আমরা আশা করি এমওইউ স্বাক্ষরের ছয় মাসের মধ্যে ই-ভিসা দেওয়া শুরু করব,” তিনি বলেছিলেন।

মন্ত্রী বলেন, দেশের সকল নাগরিক যাতে জাতীয় পরিচয়পত্রের সুবিধা পায় সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে এনআইডি বিতরণ কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হস্তান্তর করা হয়েছে। মন্ত্রণালয় শীঘ্রই এই প্রকল্পে পুরোদমে কাজ শুরু করবে এবং প্রবাসীরা যাতে বিদেশে বাংলাদেশ মিশন থেকে এনআইডি কার্ড পেতে পারে তার পরিকল্পনাও হাতে নেবে।

সভায় স্বাগত বক্তব্য দেন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স। মেহেদী হাসান। বৈঠকে মন্ত্রী (কনস্যুলার) মোহাম্মদ হাবিবুর রহমান এবং প্রতিরক্ষা অ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শাহেদুল ইসলাম বক্তব্য রাখেন।

ফার্স্ট সেক্রেটারি (পাসপোর্ট ও ভিসা) মোহাম্মদ আবদুল হাই মিল্টন পাসপোর্ট ও ভিসাসহ সার্বিক কনস্যুলার কার্যক্রম, চ্যালেঞ্জ এবং সম্ভাব্য করণীয় সম্পর্কে একটি প্রেজেন্টেশন দেন।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী দূতাবাসের বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তিনি জাতীয় শোক দিবস ও জাতির পিতার ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে দূতাবাস আয়োজিত বঙ্গবন্ধুর ওপর আলোকচিত্র প্রদর্শনীও পরিদর্শন করেন।

প্রসঙ্গত, দেশের সাধারণ মানুষের সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করে বর্তমান সরকার আর তাই জনগনের যাতে কোনো ধরণের ক্ষতি না হয় সেই দিকে কঠোর নজর রেখে কাজ করে যাচ্ছেন সরকার। সরকারের প্রতিটি কাজ দেখে বোঝা যায় যে এই সরকার জনগনের সরকার।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *