Friday , September 20 2024
Breaking News
Home / Politics / যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছেন বিরোধীদলীয় চিফ হুইপ!

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছেন বিরোধীদলীয় চিফ হুইপ!

ঘণ্টা দুয়েকের মধ্যে অবস্থান পাল্টে বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞায় পড়েননি। সোমবার রাত পৌনে ১১টার দিকে তিনি এ কথা বলেন। যদি রাত পৌনে ৯টার দিকে কয়েকজন সাংবাদিকের বরাতে তিনি দাবি করেছিলেন, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছেন।

জাতীয় পার্টি (জাপা) সূত্রে জানা গেছে, দল থেকে বহিষ্কৃত মসিউর রহমান রাঙ্গা আলোচনায় আসার জন্য ভিসার নির্দেশিকা চেয়েছেন। নির্বাচনের আগে আলোচনায় নিষেধাজ্ঞার দাবি করেছেন কি না জানতে চাইলে রংপুর-১ আসনের সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা বলেন, আমি রাজনীতি করি, আমার শত্রু-মিত্র আছে। অনেকে অনেক কথা বলতে পারে।

গত ২৪ মে ঘোষিত ভিসা নীতি বাস্তবায়নের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। যারা বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন বাধাগ্রস্ত করবে তাদের ভিসা দেবে না দেশটি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর গত শুক্রবার বলেছে, বাংলাদেশের সরকার ও বিরোধী দলগুলোর রাজনীতিবিদ এবং আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা ভিসা নিষেধাজ্ঞার শিকার হয়েছেন। ঢাকায় মার্কিন দূতাবাস জানিয়েছে, নিষেধাজ্ঞা জারি করা লোকের সংখ্যা সম্পর্কে তাদের জানানো হবে না। যার ভিসা বাতিল হবে শুধুমাত্র তাকেই জানানো হবে।

যুক্তরাষ্ট্রের এমন স্পষ্ট ঘোষণার পরও তিনি কীভাবে নিষেধাজ্ঞার কথা জানতে পারলেন- এমনটাই দাবি করেছেন সংসদে বিরোধী দলের সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, কয়েকজন সাংবাদিক তাকে জানিয়েছেন। ফেসবুকেও দেখা যায়। তিনি বলেন, আসলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে কিনা জানি না। সাংবাদিকদের বললাম, নিষেধাজ্ঞা দিলে আমি খুশি নই।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হওয়ার পর মসিউর রহমান রাঙ্গা পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি মন্ত্রী হিসেবে যুক্তরাষ্ট্র সফর করেন। মসিউর রহমান রাঙ্গা বলেন, ওই সময় পাঁচ বছরের যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছিলেন তিনি। আমি জানি না সেই ভিসা এখনও বৈধ কিনা।

ভিসা বাতিল হলে মার্কিন দূতাবাস এ বিষয়ে জানিয়ে চিঠি দেবে। মসিউর রহমান রাঙ্গা বলেন, দূতাবাস থেকে এ ধরনের কোনো চিঠি বা বার্তা তিনি পাননি। তিনি বলেন, চিঠি পেলে সংবাদ সম্মেলন করব।

নিষেধাজ্ঞা পেলে আমি অখুশি হব না- এ বক্তব্যের ব্যাখ্যায় তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র সরকার কাউকে সে দেশে প্রবেশ করতে দেবে কি না তা তাদের নিজস্ব বিষয়। এটা বোঝার জন্যই বললাম।

গত মে মাসের পর জিএম কাদের বারবার ভিসা নীতিকে গুরুত্বপূর্ণ বলেছেন। তবে আওয়ামী লীগ বারবার বলে আসছে ভিসা নিষেধাজ্ঞার তোয়াক্কা করছে না। এ বিষয়ে জাপা নেতা মসিউর রহমান রাঙ্গা তার অবস্থান জানাননি।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *