Friday , September 20 2024
Breaking News
Home / International / যুক্তরাজ্যর করা পূর্বের ভিসানীতি বাতিল, নতুন ভিসানীতি আরোপ

যুক্তরাজ্যর করা পূর্বের ভিসানীতি বাতিল, নতুন ভিসানীতি আরোপ

পরিবর্তন হচ্ছে যুক্তরাজ্য ভ্রমণ ভিসা নীতি। ১৫ নভেম্বর থেকে, শিশু সহ সমস্ত বিদেশী নাগরিকদের যুক্তরাজ্যে প্রবেশের জন্য একটি ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ETA) প্রয়োজন হবে। এই নিয়ম ব্রিটিশ এবং আইরিশ নাগরিক ছাড়া সব বিদেশীদের ক্ষেত্রে প্রযোজ্য।

নতুন সিস্টেমের অধীনে, যুক্তরাজ্যে প্রবেশ বা ট্রানজিট করার আগে ETA-এর মাধ্যমে অনুমতি নিতে হবে।

এর মানে হল যে বিদেশীরা বর্তমানে ভিসা ছাড়াই যুক্তরাজ্যে প্রবেশ করতে সক্ষম, কিন্তু ইউকেতে যারা ‘আইনিত বাসিন্দা’ নন, তাদের ১৫ নভেম্বরের পরে যুক্তরাজ্যে প্রবেশের জন্য একটি ‘ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন’ প্রয়োজন হবে৷

যুক্তরাজ্যে তারা  ছয় মাসের কম সময় পর্যন্ত অবস্থান করতে পারবে এবং ভ্রমণের উদ্দেশ্য হবে পর্যটন, পরিবার বা বন্ধুদের সাথে দেখা, ট্রানজিট, ব্যবসা এবং স্বল্পমেয়াদী অধ্যয়ন।

আপনি যদি দীর্ঘমেয়াদী অধ্যয়ন, কাজ বা অন্য কোন কারণে যুক্তরাজ্যে যেতে চান তবে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে।

যুক্তরাজ্যে ভ্রমণ বুক করার আগে একটি ‘ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন’ আবেদন করতে হবে।

যদি আবেদনটি অনুমোদিত হয়, তাহলে পারমিটটি পাবেন দুই বছরের জন্য ‘একাধিক’ (দুইটির বেশি) ভ্রমণের জন্য বৈধ বলে বিবেচিত হবে। আপনি বৈধ ‘ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন’ ছাড়া ইউকে ভ্রমণের জন্য ‘চেক ইন’ করতে পারবেন না।

‘ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন’ ডিজিটালভাবে ভ্রমণকারীর পাসপোর্টের সাথে সংযুক্ত করা হবে। তাই কাগজের কপি দেখানোর প্রয়োজন হবে না। যাইহোক, ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন সংক্রান্ত নিশ্চিতকরণ ইমেল রাখা যেতে পারে।

ব্রিটিশ হোম অফিসের মতে, ইলেকট্রনিক ভ্রমণের অনুমোদন যুক্তরাজ্যে প্রবেশের নিশ্চয়তা দেয় না। যুক্তরাজ্যে প্রবেশ করতে হলে ‘পাসপোর্ট কন্ট্রোল’ (ইমিগ্রেশন) এর মধ্য দিয়ে যেতে হবে। ‘ইলেক্ট্রনিক ট্র্যাভেল অথরাইজেশন’-এর জন্য আবেদন করা হবে এমন পাসপোর্টটি বহন করতে বলা হয়েছে এবং ভ্রমণের পুরো সময়কালের জন্য পাসপোর্টটি বৈধ রয়েছে তা নিশ্চিত করতে বলা হয়েছে।

ব্রিটিশ হোম অফিস বলছে, যুক্তরাজ্যে ভ্রমণের নিয়ম পরিবর্তন হচ্ছে। এটি কীভাবে ভ্রমণকারীদের প্রভাবিত করবে তা ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে ‘ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন’ অনুসন্ধান করে পাওয়া যাবে।

About Babu

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *