Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মুসলমান গ্রাহকদের বড় সুখর দিলো নগদ

মুসলমান গ্রাহকদের বড় সুখর দিলো নগদ

দারুণ খবর, ইসলামিক শরিয়াহ ভিত্তিক লেনদেনের জন্য ইসলামিক ‘মার্চেন্ট অ্যাকাউন্ট’-এর সাথে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ এসেছে। ব্যবসায়ীরা এই অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেন করলে, সাধারণ গ্রাহক এবং ব্যবসায়ীরা শরীয়াহ-সম্মত পদ্ধতিতে লেনদেনের গ্যারান্টি পাবেন।

Naqd-এর ইসলামিক মার্চেন্ট অ্যাকাউন্ট সেবা চালুর মাত্র তিন দিনের মধ্যে দারুণ সাড়া পেয়েছে। দেশের প্রথম ও একমাত্র মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে আলাদা ইসলামিক এমএফএস চালু করে নগদ।

প্রতিষ্ঠানটির ইসলামী হিসাব সম্পূর্ণরূপে শরীয়াহ মনিটরিং কমিটির তত্ত্বাবধানে পরিচালিত হয়।
‘নগদ ইসলামিক’ মোবাইল অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকরা তাদের ধর্মীয় মূল্যবোধ ও নীতি সংরক্ষণ করে সুদ-মুক্ত এবং শরীয়াহ-সম্মত পদ্ধতিতে সহজেই তাদের নিজস্ব তহবিল পরিচালনা করতে পারেন।

এই অ্যাকাউন্টের টাকা সব সময় কিছু বাণিজ্যিক ব্যাংকের ইসলামী ব্যাংকিংয়ে রাখা হয়। এর ফলে গ্রাহককে কোনো সুদ গ্রহণ বা লেনদেন করতে হবে না যা ইসলামে অনুমোদিত নয়।

তবে এতদিন ইসলামিক কোনো মার্চেন্ট অ্যাকাউন্ট না থাকায় ব্যবহারকারীরা ধর্মীয় উপায়ে পেমেন্ট করতে একটু সমস্যার মধ্যে পড়তেন। এবার ইসলামিক মার্চেন্ট অ্যাকাউন্ট এনে লেনদেনের আরেকটি মাইলফলক স্পর্শ করল দেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ।

যেকোনো ব্যবসায়ী খুব সহজে নগদের নির্দিষ্ট একটি লিংকে (https://nagadislamic.com.bd/en/islamic-merchant-onboarding-form/) গিয়ে তথ্য প্রদান করে মার্চেন্ট হওয়ার আবেদন করতে পারবেন। তার তথ্য ও ট্রেড লাইসেন্স যাচাই করে নগদ কর্তৃপক্ষ অ্যাকাউন্ট প্রদান করবেন।

একটি ট্রেড লাইসেন্সের বিপরীতে শুধুমাত্র একটি মার্চেন্ট অ্যাকাউন্ট রাখা যেতে পারে। নগদ শীঘ্রই সাধারণ বণিক অ্যাকাউন্ট থেকে ইসলামিক বণিক অ্যাকাউন্টে রূপান্তরের একটি মোড নিয়ে আসবে৷

ক্রেতা যখন ক্রয় অর্থপ্রদান সম্পূর্ণ করেন, তখন তা সরাসরি ক্যাশ ইসলামিকের একটি শরীয়াহ সম্মত ইসলামী ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে। এরপর তা ব্যবসায়ীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে। ইসলামিক মার্চেন্টের পুরো তহবিল ইসলামিক এবং শরীয়াহ সম্মত পদ্ধতিতে পরিচালিত হবে।

শরীয়াহ সুপারভাইজরি কমিটির প্রত্যক্ষ তত্ত্বাবধানে নগদ ইসলামিকের সকল কার্যক্রম পরিচালিত হচ্ছে।
Naqd-এর নির্বাহী পরিচালক ও শরীয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য মোহাম্মদ আমিনুল হক বলেন, “আমরা চাই প্রতিটি মুসলমান যেন ইসলামী শরীয়াহ অনুযায়ী জীবনযাপন করতে পারে।” আমাদের ধর্মে সুদ হারাম। তাই আমরা এই অ্যাকাউন্টগুলিকে এমনভাবে পরিচালনা করি, যা আমাদের ধর্মীয় অনুশাসন মেনে চলতে সাহায্য করবে।”

ইসলামিক বণিক অ্যাকাউন্ট চালু করার ঘোষণা করার পর, Naqd একটি দুর্দান্ত সাড়া পেয়েছে। এছাড়া গ্রাহকরা চার বছর ধরে নগদ ইসলামিক অ্যাকাউন্ট ব্যবহার করছেন। সেবা গ্রহণ করতে আগ্রহী গ্রাহকরা সহজেই তাদের নিয়মিত নগদ অ্যাপটিকে একটি ইসলামিক অ্যাকাউন্টে রূপান্তর করতে পারেন। সেক্ষেত্রে ক্যাশ অ্যাপে ‘মাই ক্যাশ’ অপশনে ক্লিক করে অ্যাকাউন্টের ধরন হিসেবে ‘ইসলামিক ক্যাশ’ অপশনে ক্লিক করলে চলমান অ্যাপটি ইসলামিক অ্যাকাউন্টে পরিবর্তিত হবে।

ক্যাশ অ্যাপের রঙ সবুজ হলেই একজন গ্রাহক জানতে পারবেন যে তার অ্যাকাউন্ট সফলভাবে ইসলামিক অ্যাকাউন্টে রূপান্তরিত হয়েছে। গ্রাহকরা ঘরে বসে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে বিনামূল্যে অ্যাকাউন্টের সমস্ত পরিষেবা উপভোগ করতে পারেন।

গ্রাহকরা নগদ ইসলামিক অ্যাকাউন্ট থেকে তাদের জাকাত এবং সমস্ত অনুদান ডিজিটালভাবে পরিশোধ করতে পারেন। এছাড়া পবিত্র হজ ও ওমরাহ ভ্রমণ ও অন্যান্য খরচ এই অ্যাকাউন্টের মাধ্যমে সহজেই পরিশোধ করা যাবে। গ্রাহকরা এই অ্যাকাউন্টের মাধ্যমে ঘরে বসে তাদের ইসলামিক জীবন বীমা পেমেন্ট করতে পারেন।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *