Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / মিয়ানমারের পরিস্থিতি নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে যা বলল ভারত (ভিডিও)

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে যা বলল ভারত (ভিডিও)

রো”হিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন ছাড়াও দেশটিতে চলমান যে পরিস্থিতি সেই বিষয় নিয়ে এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ। বুধবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দিল্লির হায়দ্রাবাদ হাউজে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রথমে একান্ত ও পরে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক করেন দিল্লিতে সফররত ড. হাছান মাহমুদ।

পরে এক ব্রিফিংয়ে তিনি বলেন, অত্যন্ত আন্তরিক পরিবেশে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করের সাথে একটি খোলামেলা এবং বিশদ আলোচনা অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে মিয়ানমারের পরিস্থিতি স্থিতিশীল করতে ঢাকা-দিল্লি একসঙ্গে কাজ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দুই দেশের পারস্পরিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে এবং সেটিকে আরও ঘনিষ্ঠ ও গভীর করার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

হাছান মাহমুদ বলেন, সীমান্তে হ”ত্যা নয়, সৌহার্দ্য বজায় রাখা; আন্তঃদেশীয় যোগাযোগ বৃদ্ধিতে চট্টগ্রাম ও মোংলা বন্দরকে ভারতের ব্যবহারের কার্যকর সূচনা, বিদ্যুৎ শক্তির উৎসজনিত সহায়তার বিষয়সমূহের পাশাপাশি রোহিঙ্গাদের পূর্ণ অধিকারসহ তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন এবং মিয়ানমারে চলমান পরিস্থিতি নিয়েও একযোগে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে।

আনুষ্ঠানিক বৈঠকে বাংলাদেশের হাইকমিশনার ড. মুস্তাফিজুর রহমান, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা পান্ত (স্মিতা পন্ত) এবং দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে, পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ প্রথম দ্বিপাক্ষিক সফরে বুধবার বিকেলে দিল্লিতে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সাথে দেখা করেন। সর্দার প্যাটেল ভবনে বৈঠকের পর, তিনি মহাত্মা গান্ধীর শ্মশান এবং রাজঘাটের স্মৃতি চত্বরে পুষ্পস্তবক অর্পণ করেন এবং স্মৃতিস্তম্ভ পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

পরে বিকেলে তিনি প্রেসক্লাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এদিন পররাষ্ট্রমন্ত্রী প্রেসক্লাবে ২০২১ সালে তথ্যমন্ত্রী থাকাকালে হাসান মাহমুদের উদ্বোধন করা বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন। এরপর তিনি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

উল্লেখ্য, আগামীকাল বৃহস্পতিবার বিবেকানন্দ ফাউন্ডেশনে বক্তৃতা ছাড়াও পরের দিন শুক্রবার (৮-৯ ফেব্রুয়ারি) সফররত পররাষ্ট্রমন্ত্রী ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে বৈঠক ছাড়াও একাধিক দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে।

About bisso Jit

Check Also

‘আমি তোমাকে ছাড়বো না, শেখ হাসিনা কাউকে ছাড়ে না’: মুখ খুললেন সোহেল তাজ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাস পর ২০০৯ সালে পদত্যাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *