Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মির্জা ফখরুলের জামিন নিয়ে যা জানালেন আইনজীবীরা

মির্জা ফখরুলের জামিন নিয়ে যা জানালেন আইনজীবীরা

প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুরের মামলায় কারাগারে থাকা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি আজ অনুষ্ঠিত হবে।

দুপুর আড়াইটায় ঢাকার মহানগর দায়রা জজ আদালতে শুনানি হবে। রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস পাল বিষয়টি নিশ্চিত করেছেন।

মহানগর দায়রা জজ মো. আসাদুজ্জামান ছুটিতে থাকায় এ শুনানি করবেন ভারপ্রাপ্ত মহানগর দায়রা জজ ফয়সাল আতিক বিন কাদের। ফখরুলের পক্ষে শুনানিতে অংশ নেবেন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদারসহ বিএনপিপন্থী আইনজীবীরা।

ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ জানান, আজ দুপুর ২টার দিকে বিএনপি মহাসচিবের জামিন শুনানি হবে। মামলার যোগ্যতার ভিত্তিতে মহাসচিব জামিন পাবেন বলে আশা করছি।

গত ২ নভেম্বর বিচারক আদালতে ফখরুলের জামিন আবেদন করলে ম্যাজিস্ট্রেট আদালত জামিন নামঞ্জুর করে ফখরুলকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আইনজীবীরা।

জাতীয় নির্বাচনের আগে ‘সরকার পতনের’ এক দফা দাবিতে ২৮ অক্টোবর সমাবেশ ডেকেছিল বিএনপি। পুলিশ তাদের ২০ শর্তে সমাবেশের অনুমতি দেয়।

ওইদিন দুপুর ও সন্ধ্যার মধ্যে বিভিন্ন স্থান থেকে বিএনপির কর্মসূচিতে বাধা দেওয়া হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে তাদের সং/ঘর্ষ হয়।

নয়াপল্টন কার্যালয়ের সামনে সমাবেশ শুরুর পর পাশের কাকরাইল মোড়ে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সং/ঘর্ষ হয়। পরে তা আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। শান্তিনগর, নয়াপল্টন, বিজয়নগর, ফকিরাপুল, আরামবাগ ও দৈনিক বাংলা মোড় এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

সং/ঘর্ষে একটি পুলিশ বক্সে আ/গুন দেওয়া হয়। প্রধান বিচারপতির বাসভবনে হামলা হয়েছে।

দৈনিক বাংলা মোড়ে পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম পারভেজকে পিটিয়ে ও কু/পিয়ে হ/ত্যা করা হয়েছে। সং/ঘর্ষে যুবদলের মুগদা থানার ৭নং ওয়ার্ড নেতা শামীম মোল্লার নি/হত হয়েছেন।

সং/ঘর্ষের মধ্য দিয়ে যে সমাবেশ শুরু হয় তার পরদিনই দেশব্যাপী হরতাল ডেকেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত ২৯ অক্টোবর হরতালের দিন সকালে গুলশানের বাসা থেকে ফখরুলকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

বিচারকের বাসভবন ভা/ঙচুরের মামলায় ফখরুলকে গ্রেপ্তার করা হয়।

ফখরুল ছাড়াও এ মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, আহমেদ খান, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, শামসুজ্জামান দুদু, এয়ার ভাইস মার্শাল মো. (অব.) আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার শাহজাহান ওমর, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, ভিপি জয়নাল, মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক ফরহাদ হালিম ডোনার ও সদস্য সচিব আমিনুল হক।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *