Friday , September 20 2024
Breaking News
Home / International / মালয়েশিয়া প্রবাসীদের জন্য বড় সুখবর

মালয়েশিয়া প্রবাসীদের জন্য বড় সুখবর

বড় খবর, বিশেষ ব্যবস্থাপনায় পাঁচদিন মালয়েশিয়ায় পাসপোর্ট বিতরণ করবে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন। দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সর্বোচ্চ সেবা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে মিশনের পাসপোর্ট বিভাগ এ উদ্যোগ নিয়েছে।

জানা গেছে, চলতি মাসেই মালয়েশিয়ায় অনিয়মিত অভিবাসীদের বৈধকরণের মেয়াদ শেষ হচ্ছে। অনথিভুক্ত বা অবৈধ অভিবাসীদের জন্য বৈধকরণ কর্মসূচি, ‘রিক্যালিব্রেশন ২.০’, যা এই বছরের ২৭ জানুয়ারী শুরু হয়েছিল, এই মাসের ৩১ ডিসেম্বর শেষ হবে।

ইতিমধ্যে, বিশেষ ব্যবস্থাপনায় পাসপোর্ট বিতরণ করা হবে যাতে প্রবাসী বাংলাদেশিরা তাদের নাম নিবন্ধন করতে বা সুযোগের সদ্ব্যবহার করতে পারেন। পোস্ট অফিস ছাড়াও, মিশনের পাসপোর্ট বিভাগ কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট সার্ভিস সেন্টার এবং কুয়ালালামপুরের সিবিএল মানি ট্রান্সফার রেমিট্যান্স হাউস থেকে পাসপোর্ট বিতরণের সিদ্ধান্ত নিয়েছে।

পরিষেবাটি পেতে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট বাধ্যতামূলক এবং হাই কমিশন অ্যাপয়েন্টমেন্টের ভিত্তিতে পাসপোর্ট সংগ্রহের তারিখ, সময় এবং স্থান উল্লেখ করে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা শাখার অতিরিক্ত দায়িত্বে থাকা ফার্স্ট সেক্রেটারি বাণিজ্য প্রণব কুমার ঘোষ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশিরা কুয়ালার সিবিএল মানি ট্রান্সফার রেমিট্যান্স হাউস থেকে সরাসরি তাদের পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। লামপুর ১৭, ২৯ এবং ৩০ ডিসেম্বর সকাল ৯ টা থেকে ৪ টা পর্যন্ত। সরাসরি পাসপোর্ট সংগ্রহকারীদের ১২ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

এছাড়া বাংলাদেশীরা ২৭ ও ২৮ ডিসেম্বর সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট সার্ভিস সেন্টার থেকে সরাসরি তাদের পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। এই ক্ষেত্রে, সরাসরি পাসপোর্ট সংগ্রহকারীদের যথাক্রমে ২০ এবং ২১ ডিসেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

নির্ধারিত স্থান থেকে পাসপোর্ট সংগ্রহ করতে, appointment.bdhckl.gov.bd এই লিঙ্কে যান এবং অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিন। অ্যাপয়েন্টমেন্ট ছাড়া পাসপোর্ট বিতরণ সম্ভব হবে না তাই নির্ধারিত তারিখের আগে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।

পাসপোর্ট বিতরণের জন্য বিদ্যমান পোস্ট অফিস পরিষেবাও একই সময়ে চালু হবে। তবে একই সঙ্গে প্রথম সচিব প্রণব কুমার ঘোষ প্রবাসীদের দুই ধরনের চাকরিতে নিয়োগ গ্রহণ থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *