Friday , September 20 2024
Breaking News
Home / National / মালয়েশিয়ায় বাংলাদেশি প্রবাসীদের জন্য বড় সুখবর

মালয়েশিয়ায় বাংলাদেশি প্রবাসীদের জন্য বড় সুখবর

মালয়েশিয়া প্রবাসীদের সেবা দিতে হাইকমিশন সব সময় সচেষ্ট। শামীম আহসান। দেশে কর্মরত প্রবাসী সাংবাদিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

শুক্রবার (৩ নভেম্বর) স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায় হাইকমিশনের সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় হাইকমিশনার ড. শামীম আহসান বলেন, মালয়েশিয়ায় বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি রয়েছে, তাদের সমস্যাও কম নয়।

এসব প্রবাসীদের সমস্যা সমাধানে আমরা বদ্ধপরিকর। প্রবাসী বাংলাদেশিরা বিদেশে কাজ করে রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন বলেও মন্তব্য করেন তিনি।

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের জন্য বড় খবর! প্রবাসীদের জন্য দূতাবাসের নতুন পাসপোর্ট শাখায় সব ধরনের ই-পাসপোর্ট কার্যক্রম প্রস্তুত করা হয়েছে, এখন শুধু উদ্বোধনের অপেক্ষায় মন্তব্য করেছেন হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব জনাব মিয়া মোহাম্মদ কিয়ামউদ্দিন। .

মতবিনিময় সভায় সাংবাদিক নেতৃবৃন্দ হাইকমিশনের সাথে প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সমস্যা ও তার সমাধান নিয়ে আলোচনা করেন।

আলোচনার গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে ছিল- কলিং ভিসায় কাজ না পাওয়া শ্রমিকদের মালিকদের সঙ্গে কথা বলা, যত দ্রুত সম্ভব প্রবাসীদের পাসপোর্ট বিতরণ, এনআইডি কার্ড, মালয়েশিয়ার অনুপ্রবেশকারীদের সঠিক তথ্য যাচাই করে নতুন পাসপোর্ট প্রদান। বিভিন্ন উপায়ে, মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে স্থায়ী কনস্যুলার অফিস। সেবার ব্যবস্থা, একক প্রবেশ পাস থেকে একাধিক পাসে শ্রম ভিসাধারী প্রবাসী বাংলাদেশিরা, কারাগারে আটক প্রবাসী এবং তাদের সাজা শেষে দ্রুত নিজ দেশে ফেরত পাঠানো এবং অন্যান্য বিষয়।

এছাড়াও, রিক্যালিব্রেশন 2.0 এর প্রক্রিয়ায়, 2023 সালে যারা অবৈধ হয়ে গেছে তাদের বৈধতা সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে একটি সমাধান খুঁজে বের করা, বেতন-ভাতা থেকে বঞ্চিতদের আইনি সহায়তা প্রদান, অসাধু ভিসা ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, দূতাবাসের ভূমিকা গ্রহণ করা। শ্রমিকদের বিভিন্ন সমস্যা সমাধানে এবং প্রবাসীদের অধিকার রক্ষায়। সাংবাদিক প্রতিনিধিরা আরও সচেতন হওয়াসহ বিভিন্ন বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান।

পরে উপস্থিত দূতাবাসের প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) প্রবাসীদের পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। কিয়াম উদ্দিন

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার সভাপতি ও আরটিভি প্রতিনিধি মোস্তফা ইমরান রাজু, সাধারণ সম্পাদক ও সময় টিভির প্রতিনিধি মোহাম্মদ আবদুল কাদের, সহ-সভাপতি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধি রফিক আহমদ খান, সহ-সভাপতি ও এনটিভির স্টাফ করেসপন্ডেন্ট কায়সার হামিদ হান্নান, সহ-সভাপতি। সৌজন্য সাক্ষাৎ। এবং ফ্রিল্যান্স ফটোসাংবাদিক এম. ফরহাদ হোসেন, যুগ্ম সম্পাদক ও বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদক জহিরুল ইসলাম হিরন, সহ-সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোর টিভি প্রতিনিধি শাহাদাত হোসেন, মাই টিভি মালয়েশিয়া প্রতিনিধি আশরাফুল মামুন, একুশে টিভির প্রতিনিধি শেখ আরিফুজ্জামান, দ্য নিউজ ক্লাব প্রেসিডেণ্ট ও নিউজ টোয়েন্টিফোর প্রতিনিধি ড. সওকত হোসেন জনি। এছাড়াও উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মোঃ কিয়াম উদ্দিন, প্রথম সচিব (প্রেস) সুফি আব্দুল্লাহিল মারুফ।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *