Friday , September 20 2024
Breaking News
Home / International / মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়ে ফেললো ৪ বাংলাদেশী

মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়ে ফেললো ৪ বাংলাদেশী

গতকাল মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছিল মধ্যবর্তি নির্বাচন। আর এ নিয়ে দেশটিতে এখন চলছে বেশ আলোচনা। আর এই আলোচনা এখন বাংলাদেশেও ছড়িয়েছে। জানা গেছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে বিভিন্ন রাজ্য থেকে চার বাংলাদেশি নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশি বংশোদ্ভূত অনেক মার্কিন নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে বিজয়ী বাংলাদেশিরা হলেন- জর্জিয়ার সিনেটর শেখ রহমান এবং কানেকটিকাটের সিনেটর নাবিলা ইসলাম। মাসুদুর রহমান ও নিউ হ্যাম্পশায়ার হাউস অব রিপ্রেজেন্টেটিভস সদস্য আবুল খান।

উচ্চকক্ষ সিনেটের সব ৫০টি আসন এবং প্রতিনিধি পরিষদের নিম্নকক্ষে ৪৩৫টি আসন মধ্যবর্তী নির্বাচনে দখলের জন্য প্রস্তুত। এছাড়াও, 36টি রাজ্য গভর্নর এবং রাজ্য আইনসভার পদের জন্যও নির্বাচন করেছে।

জর্জিয়া রাজ্যে তৃতীয়বারের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বাংলাদেশি আমেরিকান শেখ রহমান। জর্জিয়া রাজ্য থেকে প্রথমবারের মতো সিনেটে যাচ্ছেন নাবিলা ইসলাম, প্রথমবারের মতো কানেকটিকাট রাজ্য থেকে সিনেটে যাচ্ছেন মো. মাসুদুর রহমান। তারা সবাই ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন।

এদিকে নিউ হ্যাম্পশায়ার হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর পদে টানা পঞ্চমবারের মতো জয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রিপাবলিকান প্রার্থী আবুল খান।

এ দিকে বাংলাদেশী এই চার জনের জয় নিয়ে এখন সারা মার্কিন যুক্তরাষ্ট্রের সব বাংলাদেশী প্রবাসীদের মধ্যে বিরাজ করছে আনন্দের বন্যা।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *