Thursday , September 19 2024
Breaking News
Home / Exclusive / মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশে এক সাবেক কর্মকর্তার বিপুল সম্পদ জব্দ

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশে এক সাবেক কর্মকর্তার বিপুল সম্পদ জব্দ

মার্কিন ভিসা নিষেধাজ্ঞা নিয়ে অভ্যন্তরীণ রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনার মধ্যে, দেশটিতে থাকা সাবেক খাদ্য সচিব বরুণ দেব মিত্রের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, আয়ের বৈধ উৎস প্রকাশ করতে না পারায় গত ৩০ সেপ্টেম্বর সাবেক সচিব বরুণের যুক্তরাষ্ট্রে তিনটি বাড়ি এবং সে দেশের সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট জব্দ করা হয়।

যুক্তরাষ্ট্রের দুর্নীতিবিরোধী অভিযানের আওতায় এসব সম্পদ জব্দ করা হয়েছে। একই প্রক্রিয়ায় আরও কয়েকজন বাংলাদেশি সাবেক আমলা ও ব্যবসায়ীর সম্পদ বাজেয়াপ্ত করা হচ্ছে।

বরুণ দেব মিত্র একজন ১৯৮২ ব্যাচের বিসিএস ক্যাডার কর্মকর্তা। তিনি ১৯ নভেম্বর, ২০১৭ এ স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন এবং উত্তর আমেরিকায় বসতি স্থাপন করেন। কখনও নিউইয়র্কে থাকেন আবার কখনও কানাডার টরন্টোতে। যুক্তরাষ্ট্র প্রশাসনের হিসাব অনুযায়ী সেদেশে থাকা বরুণ দেব মিত্রের সম্পদের পরিমান কমপক্ষে ২০০ কোটি টাকা।

সূত্র বলছে যে, স্বেচ্ছায় অবসর নেওয়ার পরে, প্রাক্তন খাদ্য সচিব বরুণ পেনশন উত্তোলনের জন্য আবেদন করার সময় আর্থিক সংকটে নিজেকে একজন দরিদ্র অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা হিসাবে উপস্থাপন করেছিলেন।

তবে বরুণের স্ত্রী রাখি মিত্রের নামে নিউইয়র্কে তিনটি এবং কানাডায় দুটি বাড়ি পাওয়া গেছে। ২ মিলিয়ন ডলার নগদ পরিশোধ করে নিউইয়র্কের জ্যামাইকা এবং ফরেস্ট হিলে তিনটি বাড়ী কিনেছিলেন। আর কানাডার টরেন্টোতে ৩ মিলিয়ন কানাডিয়ান ডলার দিয়ে কিনেছেন দুটি বাড়ি। নিউইয়র্কের তিনটি বাড়িই জব্দ করেছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

সূত্রের খবর অনুযায়ী, বরুণ দেব মিত্র ২ ফেব্রুয়ারি, ২০১২ তারিখে নিউইয়র্কের ৮৭-৩০/১৬৯ স্ট্রিট কুইন্স ঠিকানায় নাসির আলি খান পলের কাছ থেকে প্রথম বাড়িটি কিনেছিলেন। নগদে বাড়িটি কিনেছেন ৭ দশমিক ৬ লাখ ডলার দিয়ে, যা বাংলাদেশি মুদ্রায় ৬ কোটি ৪৬ লাখ টাকা।

নিউইয়র্কের ৮৫-২৭/১৬৮ প্লেস, জ্যামাইকায় একই বছরের ডিসেম্বরে দ্বিতীয় বাড়ী কেনেন ৭ লাখ ৮৫ হাজার ডলার দিয়ে। ওই অর্থও নগদে পরিশোধ করা হয়। ২০১৮ সালের ১২ জুন নিউইয়র্কের ১১৩/৮১ এভিনিউ কিউ গার্ডেনস ঠিকানার তৃতীয় বাড়ী কেনেন। ইয়েলেনা সেডিনার কাছ থেকে বরুণ দেব মিত্র বাড়িটি কেনেন ৭ লাখ ৭৫ হাজার ডলারে।

যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডায় বিপুল অর্থ দিয়ে একটি বাড়ি কিনেছেন সাবেক এই খাদ্য সচিব। ২০১৭ সালের নভেম্বরে অবসর গ্রহনের মাত্র দুমাস পর কানাডার টরেন্টোতে কেনেন ১৪ লাখ কানাডিয়ান ডলারে একটি বাড়ি কেনেন তিনি। সবশেষ ২০১৯ সালে টরেন্টোতেই ৯ লাখ কানাডিয়ান ডলার দিয়ে কিনেছেন আরো একটি বাড়ি কিনেছেন বরুণ দেব মিত্র।

হবিগঞ্জে জন্মগ্রহণকারী সাবেক আমলা বরুণ দেব মিত্র তার সহকর্মীদের কাছে বিডি মিত্র নামেও পরিচিত ছিলেন। কর্মজীবনে যেখানেই গেছেন সেখানেই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে।

তিনি সচিব থাকাকালে ২০১২ সালে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ইকোনমিক মিনিষ্টার হিসেবে নিযুক্ত হন। দুর্নীতির নানা অভিযোগ থাকলেও তিনি সচিব পদে পদোন্নতি পান।

 

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *