Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মার্কিন ভিসা নিষেধাজ্ঞার কারণ জানালেন বিএনপি নেত্রী শামা ওবায়েদ

মার্কিন ভিসা নিষেধাজ্ঞার কারণ জানালেন বিএনপি নেত্রী শামা ওবায়েদ

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া ব্যাহত করার জন্য দায়ীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বলেছেন যে, ভিসা নিষেধাজ্ঞা প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিক্রিয়া জানিয়েছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ।

শামা ওবায়েদ বলেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি করতে যুক্তরাষ্ট্র তিন মাস আগে মে মাসে ভিসা নীতি ঘোষণা করেছিল।

তারা এখন মনে করেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কোনো পরিবেশ নেই। এ কারণে তারা ভিসা নিষেধাজ্ঞার প্রক্রিয়া শুরু করেছে।
বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগ সরকারের কারণে বাংলাদেশ আজ যুক্তরাষ্ট্রের ভিসা নীতির আওতায় পড়েছে।

এদিকে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ এক প্রতিক্রিয়ায় বলেছেন, “‘ভিসানীতির বিষয় নতুন না। এটা নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার কিছু আছে বলে মনে করি না।”

এই মার্কিন ভিসা নীতির আওতায় থাকা ব্যক্তিরা মার্কিন ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হতে পারে। এই তালিকায় বাংলাদেশের বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তা, বিরোধী ও ক্ষমতাসীন রাজনৈতিক দলের সদস্য এবং আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের অন্তর্ভুক্ত থাকতে পারে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *