Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মার্কিন দূতাবাসের চিঠি নিয়ে যা জানাল বিএনপি

মার্কিন দূতাবাসের চিঠি নিয়ে যা জানাল বিএনপি

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রধান তিনটি রাজনৈতিক দলের মধ্যে নিঃশর্ত সংলাপের আহ্বান জানিয়ে জাতীয় পার্টির পর বিএনপিকে চিঠি দিয়েছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সোমবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লুয়ের লেখা চিঠি আমরা পেয়েছি। তবে কবে, কীভাবে তিনি এই চিঠি পেয়েছেন এবং চিঠিতে কী লেখা আছে সে বিষয়ে কোনো তথ্য দিতে রাজি হননি তিনি।

এর আগে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বনানীতে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে দলের নেতা জিএম কাদেরের কাছে চিঠি হস্তান্তর করেন। সেখানে তিনি জাপা নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, চিঠির বাইরে সমসাময়িক রাজনীতি ও বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। সেগুলো অনানুষ্ঠানিক কথা।মার্কিন রাষ্ট্রদূত একটি চিঠি নিয়ে এসেছেন যা মূলত তাদের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী সচিব ডোনাল্ড লুয়ের লেখা। তিনি চিঠিটি আমাদের পার্টির চেয়ারম্যানের হাতে তুলে দেন।

তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূতের দেওয়া চিঠি পড়ে বৈঠকে উপস্থিত সবাইকে এসব কথা বলেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। চিঠিতে বলা হয়েছে, মার্কিন সরকার এখানে (বাংলাদেশ) অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চায়।

জাতীয় পার্টি কি বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কথা যুক্তরাষ্ট্রকে বলেছে? এ বিষয়ে জানতে চাইলে চুন্নু বলেন, এটা আমাদের অভ্যন্তরীণ বিষয়। কেন তাদের বলবো? বাংলাদেশের জনগণ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি রাখে। পিটার হাসের সঙ্গে অনানুষ্ঠানিক কথোপকথনের বিষয়ে এখানে (মিডিয়ায়) বলার কিছু নেই বলেও উল্লেখ করেন তিনি।

মুজিবুল হক চুন্নু বলেন, “নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি রয়েছে জাতীয় পার্টিকে নিয়ে। প্রার্থী তালিকা তৈরি, দলীয় ইশতেহার- এসব নিয়ে কাজ করেছি। তবে এখন যেহেতু কিছু সময় আছে, সরকার তফসিল ঘোষণা করেনি, আমরা করব। নির্বাচনের বিষয়ে জেলা নেতাদের কাছ থেকে শুনবেন, তারপর নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *