Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মানবাধিকার নিয়ে উদ্বেগ জানালেন জাতিসংঘ মহাসচিব, জানা গেল কারণ

মানবাধিকার নিয়ে উদ্বেগ জানালেন জাতিসংঘ মহাসচিব, জানা গেল কারণ

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। জাতিসংঘ মহাসচিব জানিয়েছেন, এ ছাড়া আরও ৩৯টি দেশে এই পরিস্থিতি বিরাজ করছে। তিনি শক্তিশালী দলগুলোকে হু/মকি ও প্র/তিহিংসা এড়াতে এবং ‘ডু নট হার্ম’’ নীতি মেনে চলার আহ্বান জানান।

গত বৃহস্পতিবার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি) ‘জাতিসংঘের সঙ্গে সহযোগিতা, মানবাধিকারের ক্ষেত্রে এর প্রতিনিধি ও প্রক্রিয়া’ শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ করেছে।

সুইজারল্যান্ডের জেনেভায় ইউএনএইচআরসির চলমান অধিবেশনে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। এই অধিবেশন চলবে ৬ অক্টোবর পর্যন্ত।

যে ৪০টি দেশের ওপর প্রতিবেদন তৈরি করা হয়েছে সেগুলো হলো বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, আলজেরিয়া, অ্যান্ডোরা, বাহরাইন, বেলারুশ, বুরুন্ডি, ক্যামেরুন, চীন, কলম্বিয়া, কিউবা, গণতান্ত্রিক প্রজাতন্ত্র (ডিআর) কঙ্গো, জিবুতি, মিশর, ফ্রান্স, গুয়াতেমালা। ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, ইসরাইল, সৌদি আরব, লিবিয়া, মালদ্বীপ, মালি, মেক্সিকো, মিয়ানমার, নিকারাগুয়া, ফিলিপাইন, কাতার, রাশিয়া, দক্ষিণ সুদান, তানজানিয়া, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, ভেনিজুয়েলা, ইয়েমেন এবং ফিলিস্তিন।

১ মে ২০২২ থেকে ৩০ এপ্রিল ২০২৩ পর্যন্ত সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করা ইউএনএইচআরসির রিপোর্টে বলা হয়েছে যে এই ৪০টি দেশে কমপক্ষে ২২০ জন ব্যক্তি এবং ২৫টি সংস্থা সরকার ও প্রভাবশালী গোষ্ঠীর দ্বারা চলমান হ/য়রানি, ভয়ভীতি এবং প্রতিশোধের শিকার।

রাষ্ট্র ও ক্ষমতাবানদের নি/পীড়নের শিকার এসব ব্যক্তি ও গোষ্ঠীর সবাই মানবাধিকার কর্মকাণ্ড ও সুশীল সমাজের সঙ্গে যুক্ত বলেও উল্লেখ করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা।

সোমবার এক বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব এই প্রতিবেদনের প্রেক্ষিতে বলেন, “সকল ধরনের ভ/য়ভীতি ও প্রতিশোধমূলক কার্যক্রম বন্ধে পদক্ষেপ নিতে জাতিসংঘ প্রতিশ্রুতিবদ্ধ।” জাতিসংঘ ভিন্নমত পোষণকারীদের ভয় দেখানো এবং হ/য়রানির বিষয়ে জিরো-টলারেন্স নীতি মেনে চলে এবং জাতিসংঘ বিশ্বাস করে যে সংলাপ ও সংলাপের মাধ্যমে সব সমস্যার সমাধান করা যেতে পারে।’

তিনি আরও বলেন, ‘সদস্য দেশগুলোকে আরও গণতান্ত্রিক করতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আমরা প্রতিশোধমূলক মামলার প্রতি আমাদের প্রতিক্রিয়া জোরদার করব এবং বার্ষিক প্রতিবেদনে এই ধরনের ঘটনা চিহ্নিত ও নথিভুক্ত করার জন্য আমাদের প্রচেষ্টা চালিয়ে যাব। আমরা এই বিষয়ে তথ্য প্রচার জোরদার করব।

গত বৃহস্পতিবার প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইউএনএইচআরসি প্রধান ও জাতিসংঘের সহকারী মহাসচিব ইলেজ ব্র্যান্ডস কেহরিস বলেন, নানা প্রতিবন্ধকতার কারণে তারা নি/পীড়ন ও গোষ্ঠীর শিকারের সঠিক সংখ্যা তুলে ধরতে পারেননি। বাস্তবে এই সংখ্যা অনেক বেশি।

এটা দুঃখজনক হলেও সত্য যে আমাদের বহুমুখী প্রচেষ্টা সত্ত্বেও বিভিন্ন দেশে রাষ্ট্র ও প্রভাবশালী গোষ্ঠীর প্র/তিহিংসামূলক আচরণ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। বিপরীতে, এটি দিন দিন বৃদ্ধি পাচ্ছে,” সংবাদ সম্মেলনে বলেছেন এলেজ ব্র্যান্ডস কেহরিস।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *