Friday , September 20 2024
Breaking News
Home / National / মাত্র ৩ দিনে বন্ধ হয়ে গেল ১ লক্ষ ২৫ হাজার মোবাইল ফোন

মাত্র ৩ দিনে বন্ধ হয়ে গেল ১ লক্ষ ২৫ হাজার মোবাইল ফোন

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) নিবন্ধন নেই এমন ধরনের অবৈধ মোবাইল ফোন সেট বন্ধ করার জন্য কার্যক্রম পরিচালনা করে। যার প্রথম ৩ দিনেই ১ লক্ষ ২৫ হাজারেরও বেশি মোবাইল ফোন সেট বন্ধ করে দিয়েছে। মোবাইল ফোন নেটওয়ার্ক নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এই সকল হ্যান্ডসেটগুলিকে নেটওয়ার্কে সংযুক্ত হওয়া বন্ধ করে দিয়েছে, কারণ এগুলি ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারে (এনইআইআর) নিবন্ধিত নেই।

বিটিআরসি গত শুক্রবার (১ অক্টোবর) থেকে তিন মাসের ট্রায়াল অপারেশনের পর অনিবন্ধিত নতুন হ্যান্ডসেট বন্ধ করা শুরু করে।

বিটিআরসির তথ্যমতে, প্রথম তিনদিনে মোট ৩ লাখ ৪৯ হাজার ৬৫২টি সেট তাদের নেটওয়ার্কে নতুন শনাক্ত হয়। ইতোমধ্যে নেটওয়ার্কে নতুন যুক্ত হয়েছে ২ লাখ ২৪ হাজার ৮২৭টি মোবাইল ফোন। তবে নেটওয়ার্কে যুক্ত হতে চেয়েও পারেনি ১ লাখ ২৪ হাজার ৮৬১টি হ্যান্ডসেট।

এ বিষয়ে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানান, ‘আমরা ১ অক্টোবর থেকে চূড়ান্তভাবে অনিবন্ধিত মোবাইল ফোন সেট বন্ধের প্রক্রিয়া শুরু করেছি। এখন আর কোনো আনঅফিসিয়াল বা অ’বৈধ হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হবে না। ইতোমধ্যে বেশ কিছু হ্যান্ডসেট নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হয়েছে।’ বিটিআরসি জানায়, অক্টোবর মাসের আগ পর্যন্ত যত হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হয়েছে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়েছে।

এমনকি দেশের বিভিন্ন কোম্পানি দ্বারা উৎপাদিত এবং বিদেশথতে যে সকল হ্যান্ডসেট আমদানি করা সেগুলিও NEIR এর ডাটাবেজে সংরক্ষিত আছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত, প্রায় ৪৪০ মিলিয়ন হ্যান্ডসেটের আইএমইআই নম্বর এনইআইআরের ডাটাবেসে অটোমেটিক্যালি নিবন্ধন হয়ে যায়। বর্তমান সময় পর্যন্ত প্রায় ২২’৫ কোটির কিছু বেশি হ্যান্ডসেট নেটওয়ার্কে সক্রিয় রয়েছে। প্রায় ২২ কোটি বৈধ মোবাইল ফোন নেটওয়ার্কে সক্রিয় হওয়ার জন্য অপেক্ষমান আছে। এই হ্যান্ডসেটগুলি সাধারনত বৈধভাবে উৎপাদন করা এবং বিদেশ থেকে আমদানিকৃত, যা বিক্রিয়ের জন্য অপেক্ষায় রয়েছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *