Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মাটি খুঁড়তেই বেরিয়ে এলো গুপ্তধন, জানা গেল কত গুলো মুদ্রা পেল আজাদ মিয়া

মাটি খুঁড়তেই বেরিয়ে এলো গুপ্তধন, জানা গেল কত গুলো মুদ্রা পেল আজাদ মিয়া

সাধারণত মানুষ যখন গুপ্তধন শব্দটি শোনে, তখন তারা অ্যাডভেঞ্চার, নেশা এবং অজানা আবিষ্কারের আকাঙ্ক্ষায় অভিভূত হয়। প্রাচীনকাল থেকে লুকানো সম্পদই ধনী হওয়ার একমাত্র সহজ উপায়। লুকানো টাকা, সোনা, হীরা, দুর্লভ মণির সন্ধানে কত রক্ত ঝরেছে, কত মানুষ প্রা/ণ হারিয়েছে তার কোনো হিসেব নেই। দু-একজন নয়, হাজার হাজার মানুষ এই গুপ্তধনের সন্ধানে। তবে সকলে ভাগ্যে কি আর গুপ্তধন জোটে। তবে এবার কপাল খুললো বাংলাদেশি এক যুবকের।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাটির নিচ থেকে ৯৮টি রৌপ্য মুদ্রা পাওয়া গেছে। এলাকায় নির্মাণাধীন একটি বাড়ির জন্য খনন করার সময় শ্রমিকরা একটি ছোট মাটির পাত্রে ব্রিটিশ আমলের 9৮টি রৌপ্য মুদ্রা পান। বাড়ির মালিক ও স্থানীয়রা পুলিশকে খবর দিলে কয়েনগুলো উদ্ধার করা হয়।

সোমবার (৮ জুন) সকালে উপজেলার তারাবো পৌরসভার গন্ধর্বপুর তেতুলতলা গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, তেতুলতলা গ্রামের বাসিন্দা তারা মিয়ার ছেলে আজাদ মিয়া তার বাড়ির উঠানে নতুন ঘর তৈরির জন্য চারটি মাটি কাটার কাজ করছিলেন। সকাল ৮টার দিকে মাটি থেকে মাত্র দেড় ফুট গভীরে কোদাল দিয়ে আঘাত করলে একটি পুরনো মাটির পাত্র ভেঙে যায়। এ সময় শ্রমিকরা মাটির পাত্রের ভেতরে পুরনো মুদ্রা দেখতে পান।

স্থানীয় কাউন্সিলর রফিকুল ইসলাম মনির জানান, আজাদ মিয়ার যে বাড়িতে মুদ্রাটি পাওয়া গেছে সেখানে ১৯৮০ সাল পর্যন্ত একটি পুরনো বাড়ি ছিল। ১৯৪৭ সালের দেশভাগের আগে বাড়িটি মুড়াপাড়ার জমিদার বাবু জগদীশ চন্দ্র ব্যানার্জির নিযুক্ত নায়েব মাবুল্লাহ প্রধানের দখলে ছিল। মনে করেন, তখনকার বাড়ির বাসিন্দারা বর্তমান মাটির পাড়ে ওই মুদ্রাগুলো জমা রেখেছিলেন।

এ বিষয়ে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সাঈদ জানান, মাটি খুঁড়ে পুরনো মুদ্রা পাওয়া গেছে এমন খবর পেয়ে ঘটনাস্থল থেকে ৯৮ টি মুদ্রা উদ্ধার করা হয়। এই মুদ্রাগুলির মধ্যে ১৯০৮ এবং ১৯১৩ সালের ভারতীয় রুপি লেখা ছিল। ধারণা করা হয় যে এগুলো রৌপ্য মুদ্রা। এগুলো উদ্ধার করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এই মুদ্রাগুলো যে পেয়েছে এখন তার ওই মুদ্রার সাথে কোন সম্পর্ক নেই। কারান ওটা সরকারী সম্পতি বলে দাবি করেছেন রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সাঈদ। তবে সে ওই মুদ্র গুলো দিয়ে কি করবে সে বিষয়ে এখনো কনো সিদ্ধান্ত নিতে পরেনি সে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *