Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / মাছ ধরতে যুক্তরাজ্য থেকে সিলেটে যুবক, সঙ্গে আনলেন বিশেষ জুতা

মাছ ধরতে যুক্তরাজ্য থেকে সিলেটে যুবক, সঙ্গে আনলেন বিশেষ জুতা

প্রতি বছরের মতো এবারও বিশ্বনাথে পালিত হলো ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব। সোমবার বিকেলে উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি গ্রামের গোহরি বড় বিল নামে একটি বিলে পলো বাওয়া উৎসবের আয়োজন করা হয়।

প্রায় দেড় শ বছর ধরে এই বিলে পলো বাওয়া উৎসব পালন করে আসছে গ্রামের মানুষ। তবে গ্রামের কেউ মারা গেলে বা নির্দিষ্ট দিনে ও সময়ে আদালতের তারিখ থাকলে উৎসব বন্ধ হয়ে যায়। নির্ধারিত দিনের আগেই বিভিন্ন দেশে অবস্থানরত গ্রামের প্রবাসীরাও ছুটে আসেন এ উৎসব পালনে।

এবার পলো বাওয়া উৎসবে অংশ নিতে যুক্তরাজ্য থেকে ওয়াটারপ্রুফ জুতা নিয়ে এসেছেন ওই গ্রামের বাসিন্দা আলম খান। তিনি বলেন, পায়ে এসব জুতা থাকায় শিং মাছের কামড়সহ অনেক কিছু থেকে তিনি রক্ষা পেয়েছেন। গতবারের তুলনায় এ বছর কম মাছ ধরা পড়লেও বিলের পাড়ে ছিল উৎসবমুখর পরিবেশ। উৎসব পালনে উৎসুক মানুষ সকাল থেকেই খুঁটি ও জাল নিয়ে বিলের পাড়ে ভিড় জমায়। বেলা ১১টায় বাজারে সবাই পলো নিয়ে একসাথে বিলের পানিতে ঝাঁপ দিলাম। এ সময় গোয়ারী গ্রাম ও আশপাশের এলাকার নারী-পুরুষ, শিশু-কিশোররা নদীর তীরে গিয়ে উৎসব উপভোগ করেন।

একই সময়ে, হাজী কায়মুছ আলী নামে ৮০ বছর বয়সী এক প্রবাসী হাতিয়ার নিয়ে বিলের পাড়ে গিয়ে উৎসব দেখতে বসেন। তিনি বলেন, তার পূর্বপুরুষদের সময় থেকে এ বিলে নির্ধারিত দিনে প্রায় দেড় শ বছর ধরে পলো বাওয়া উৎসব পালন করে আসছে গ্রামটি। অনেক প্রবাসীরাও উৎসব পালন করতে আসেন দেশে। বিল শুধুমাত্র তাদের গ্রামের মানুষ এই উৎসবে অংশ নিতে পারে।

About Zahid Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *