Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মহাসমাবেশে বিএনপির সহিংসতার ব্যাপারে সব জানতেন পিটার হাস: যা বলছে যুক্তরাষ্ট্র

মহাসমাবেশে বিএনপির সহিংসতার ব্যাপারে সব জানতেন পিটার হাস: যা বলছে যুক্তরাষ্ট্র

ভোরের কাগজের সম্পাদক ও সাধারণ সম্পাদক শ্যামল দত্তের মতে, গত শনিবার (২৮ অক্টোবর) মহাসমাবেশের দিন বিএনপির সহিংসতা হবে বলে রাষ্ট্রদূত পিটার হাস কয়েকজন সম্পাদকের সাথে এক নৈশভোজে তাদের আভাস দিয়েছিলেন । এই দাবিটি  মিথ্যা বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

এ ব্যাপারে সত্যতা যাচাইয়ের জন্য যোগাযোগ করা হলে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে ভয়েস অফ আমেরিকাকে পাঠানো এক ই-মেইল বার্তায় মঙ্গলবার (অক্টোবর ৩১) একথা জানানো হয়।

সেই ইমেইলে এই দাবিটি সম্পূর্ণ মিত্যা বলে জানানো হয়। বাংলাদেশের জনগণের কল্যাণে, আমরা (যুক্তরাষ্ট্র) আসন্ন নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয় তা নিশ্চিত করতে সব দলকে একসঙ্গে কাজ করার জন্য বারবার আহ্বান জানিয়েছি।’

বার্তায় আরও বলা হয়, ”এটি নিশ্চিত করার দায়িত্ব ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ ও গণমাধ্যমসহ সবার, এ কথা প্রকাশ্যে জনপরিসরে ও ব্যক্তিগত আলাপে, দু’জায়গাতেই বারবার আমরা বলেছি।

রোববার (২৯ অক্টোবর) বিএনপির ২৮তম সম্মেলন ঘিরে সাংবাদিকদের ওপর সহিংসতার ঘটনার প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত দাবি করেন, সেদিন থেকে ১০ দিন আগে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সাথে কয়েকজন সম্পাদকের এক নৈশভোজে এই মহাসমাবেশ নিয়ে তাদের মধ্যে আলাপ হয়।

সেই কথোপকথনে পিটার হাস তাদের বলেন, ‘২৮ তারিখ সহিংসতা হবে, এমন আভাস বিএনপি দিয়েছে। যুক্তরাষ্ট্রের কাছে আগাম তথ্য রয়েছে বলে দাবি করেন শ্যামল দত্ত।

রাষ্ট্রদূতের মন্তব্যের পরিপ্রেক্ষিতে তারা তাকে বলেন, ‘আপনার সাথে তাদের অনেক যোগাযোগ আছে, আপনি কেন বলছেন না সহিংসতা থেকে বের হয়ে আসতে।’ শ্যামল দত্ত দাবি করেন, রাষ্ট্রদূত হাস জবাবে বলেছেন, ‘আমি আশা করি তারা এটা করবে না।’

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *