Friday , September 20 2024
Breaking News
Home / Politics / ‘ভোট দেওয়ার সময় সুরা নিসার ৮৫ নম্বর আয়াত মাথায় রাখতে হবে : দীপু মনি

‘ভোট দেওয়ার সময় সুরা নিসার ৮৫ নম্বর আয়াত মাথায় রাখতে হবে : দীপু মনি

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, “সুরা নিসার ৮৫ নম্বর আয়াতে আল্লাহ বলেছেন- ‘কেউ কোনো ভালো কাজের সুপারিশ করলে তার মধ্যে তার অংশ থাকবে। আর কেউ মন্দ কাজের সুপারিশ করলে তার মধ্যেও তার অংশ থাকবে।’- এটার মানে কী?

আমার সুপারিশের কারণে কেউ কোনো দায়িত্বে গেলে এবং কোনো খারাপ কাজ করলে তার দায়ভার আমার কাঁধে নিতে হবে। তাই ভোট দেওয়ার সময় সূরা নিসার ৮৫ নং আয়াতটি মাথায় রাখতে হবে। আমি যাকে ভোট দেব, সে যেন খারাপ কাজ না করে, এতিমের টাকা আত্মসাৎ না করে, অন্য ধর্মের লোকদের ওপর অত্যাচার না করে।’

শনিবার চট্টগ্রামের হাটহাজারীর ছিপাতলী আলিয়া মাদ্রাসা মাঠে বিভাগীয় মাদ্রাসা শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও চট্টগ্রাম-৫ আসনের সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ।

ড. দীপু মনি বলেন, যারা একটি দেশের স্বাধীনতা রোধ করতে ব্যর্থ তারা শুধু রাজনৈতিক আদর্শের কারণে জাতির পিতাকে হত্যা, বোমা মেরে মানুষ হত্যা এবং গ্রেনেড হামলায় নারী ও শিশুদের হত্যা করতে চায়। – তারা কি ইসলামের জন্য কাজ করেছে?

আল্লাহ পবিত্র কোরআনে স্পষ্ট বলেছেন- ‘তোমরা এতিমের সম্পদের কাছেও যেও না। কিন্তু তারা এতিমদের সম্পদ মেরে খায়, হত্যা করে, ধর্ষণ করে, লুণ্ঠন করে। আপনারা জানেন কারা সত্য গোপন করে মিথ্যা ছড়ায়।

তিনি বলেন, সারা বছরই সরকারকে বলতে শুনেছি- সেবা পৌঁছে দেওয়া হবে আপনার দোরগোড়ায়। কিন্তু এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেবা আপনার নখদর্পণে পৌঁছে গেছে। আজ আপনাদের সবার হাতেই রয়েছে অ্যান্ড্রয়েড মোবাইল সেট। সকল সেবা এখন এই মোবাইলে পাওয়া যাচ্ছে। আল্লাহ রাব্বুল আলামিন বলেন- কৃতজ্ঞ হওয়া। ইসলামে কৃতজ্ঞতা একটি গুণ। শেখ হাসিনার কাছে আমাদের কৃতজ্ঞ থাকতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, মাদ্রাসা শিক্ষার প্রসারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। যেটা আপনার অনেক দিনের দাবি ছিল। ২০১৫ সালে, তিনি মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য একটি পৃথক মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর গঠন করেন।

যতবার আমরা শিক্ষা মন্ত্রণালয়ে প্রকল্প হাতে নিয়েছি, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সে কারণে পুরো শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। অনেকে মনে করেন মাদ্রাসায় আধুনিক বিজ্ঞান পড়ানো হয় না। কিন্তু সেটা বাস্তব নয়।

তিনি বলেন, ইতোমধ্যে তিন হাজার মাদরাসায় বিজ্ঞান শিক্ষার ব্যবস্থা করা হয়েছে। পর্যায়ক্রমে সকল মাদ্রাসায় বিজ্ঞান শিক্ষার ব্যবস্থা করা হবে। ১ হাজার ৩৬টি মাদ্রাসায় শেখ রাসেল ডিজিটাল ক্লাব ও ভোকেশনাল কোর্স চালু করা হয়েছে।

শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। মাদ্রাসায় অধ্যয়নরত একজন শিক্ষার্থী যাতে একজন সুনাগরিক ও বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে সেজন্য শিক্ষকদের কাজ করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এক শ্রেণীর লোক আছে- যারা নিজেদেরকে ইসলাম বলে, কিন্তু বাস্তবে নয়।

ডাঃ দীপু মনি আরো বলেন, আর যারা মুখে যা বলে তাই করে বাস্তবে আল্লাহ রাব্বুল আলামিন তাদের পাশে থাকতে বলেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু ইসলাম প্রচারে কাজ করেছেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাই করছেন। প্রধানমন্ত্রী একজন ধর্মপ্রাণ মুসলমান। তাহাজ্জুদ, ফজরের নামাজ ও কোরআন তেলাওয়াতের মাধ্যমে তার দিন শুরু হয়। তিনি ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রাখতে কাজ করে যাচ্ছেন।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আবদুর রশিদ।

About Rasel Khalifa

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *