Friday , September 20 2024
Breaking News
Home / National / ভোট দিতে বাধ্য করাও মানবাধিকার লঙ্ঘন: কামাল উদ্দিন

ভোট দিতে বাধ্য করাও মানবাধিকার লঙ্ঘন: কামাল উদ্দিন

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ ভোটে বাধা ও জবরদস্তি উভয়কেই মানবাধিকার লঙ্ঘন বলে অভিহিত করেছেন। বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, ‘আমরা জাতীয় নির্বাচন প্রক্রিয়াধীন। আগামী কয়েকদিনের মধ্যেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সাংবিধানিকভাবে ভোটাধিকার প্রয়োগের অধিকার সবার আছে। নির্বাচন করা এবং নির্বাচিত হওয়া একটি দেশের নাগরিকের অধিকার। কিভাবে সঠিকভাবে সেই অধিকার প্রয়োগ করা যায় এবং সুষ্ঠু নির্বাচন পরিচালনা করা যায় তা নিয়ে আলোচনা করতে আমরা আজ এখানে এসেছি। প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের সঙ্গে আমাদের ভালো মতবিনিময় হয়েছে। সেখানে আমরা নির্বাচনপূর্ব আচরণ ও কর্মকাণ্ড, নির্বাচনের সময় আচরণ এবং নির্বাচনের পরের আচরণ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

তিনি আরও বলেন, “আমরা অনেকবার দেখেছি যে অনেক প্রার্থী ও কর্মী আচরণবিধি লঙ্ঘন করে বিভিন্ন উত্তেজনা সৃষ্টি করে এবং জনগণের আস্থা নষ্ট করে। বিশেষ করে যারা সংখ্যালঘু নৃ-গোষ্ঠীর সদস্য বা প্রতিবন্ধী বা অন্যান্য প্রতিবন্ধী, তাদের মুখোমুখি হতে হয়। অনেক সমস্যা। আমরা নিশ্চিত করতে বলেছি যে সেগুলি যেন না হয় এবং প্রত্যেক প্রার্থী এবং ভোটার নিজের ভোট দিতে পারেন।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে তাদের যথাযথ ভূমিকা পালনের কথা স্মরণ করিয়ে দিয়েছি। অতীত অভিজ্ঞতা নির্বাচন-পরবর্তী সময়ে অনেক দুর্ভাগ্যজনক ঘটনা দেখেছে। বিশেষ করে 2001 সালের নির্বাচনের পর আমরা যে ব্যাপক সহিংসতা দেখেছি। আমরা সবসময় এটা নিয়ে খুব চিন্তিত। সে সময় অনেকেই মারা যায়। অনেক নারী তাদের মর্যাদা থেকে বঞ্চিত হয়েছে। অনেকেই পড়েছেন চরম সংকটে। আমরা বলেছি, আইনশৃঙ্খলা বাহিনী যথাযথ কৌশল নির্ধারণ করে কাজ করবে, যাতে এ ধরনের পরিস্থিতি কখনো না হয়।

আমরা চাই দেশে একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হোক। জাতীয় মানবাধিকার কমিশন থেকে আমরা জনসংযোগ করেছি এবং করব। আমি বিশ্বাস করি এটা সুন্দরভাবে সম্পন্ন হবে।’

১৭টি রাজনৈতিক দল নির্বাচনে অংশ না নিলে কি নিরপেক্ষ থাকা উচিত এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্বাচন একটি সাংবিধানিক দায়িত্ব। কারা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে বা না পারবে.. প্রত্যেকেরই ভোট দেওয়ার এবং নির্বাচিত হওয়ার অধিকার রয়েছে। এ ক্ষেত্রে কেউ নির্বাচন করতে না চাইলে এই অধিকার রাখেননি তিনি। সে আসেনি। এক্ষেত্রে নিরপেক্ষতা কোনো দ্বন্দ্ব সৃষ্টি করবে বলে মনে হয় না। কারণ কারও ইচ্ছা, তিনি নির্বাচন করেননি, তিনি তা করতে পারেন না। কিন্তু আমরা জানি যে কল করতে হবে এবং কল করা হয়েছে। আর এ ক্ষেত্রে যদি কেউ না আসে, তাহলে কী করা যায়?

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার মনে হয় এ ব্যাপারে নির্বাচন কমিশনের কোনো দায়িত্ব ছিল না। কারণ কোনো রাজনৈতিক দল নির্বাচনে আসবে কি আসবে না, সেটা তাদের নিজস্ব ব্যাপার। আর আপনারা সবাই জানেন সরকার ছিল কি না। আপনারা জানেন সরকার চেষ্টা করেছে কি না। কত কিছু হয়েছে জেনে নিন। এ বিষয়ে যদি কোনো প্রচেষ্টা করা হয়ে থাকে, তা অবশ্যই সাধুবাদ জানাতে হবে। আর কেউ না এলে তার নিজের অধিকার। তিনি চাইলেই আসতে পারবেন না।

ভোট দেওয়া এবং ভোটদানে অংশগ্রহণ একটি অধিকার। ভোট না দেওয়া এবং ভোটদানে অংশগ্রহণ না করাও একটি অধিকার। কোনো রাজনৈতিক দল ভোট বর্জনে হস্তক্ষেপ করতে পারে কিনা, তা মানবাধিকার লঙ্ঘন হবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিশ্বের কিছু দেশে ভোট দেওয়া বাধ্যতামূলক। কিন্তু আমাদের দেশে এমন কোনো নিয়ম নেই। তাই আমি বলব, কেউ যদি ভোট দিতে না চায়, সেটা তাদের পছন্দ। এটা সত্য, কেউ ভোট দিতে চাইলে তাকে বাধা দেওয়া উচিত নয়। এটা আইন বিরুদ্ধ। কেউ ভোট দিতে না চাইলে জোর করে নিয়ে গেলে তাও লঙ্ঘন। আমরা বিষয়টি নজরে রাখছি।’

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *