Friday , September 20 2024
Breaking News
Home / Sports / ভুয়া নাম ব্যবহার করে হাতিয়ে নিয়েছিল হাজার কোটি টাকা, তদন্তে বেরিয়ে এলো সাবেক ক্রিকেটার বাবার নাম

ভুয়া নাম ব্যবহার করে হাতিয়ে নিয়েছিল হাজার কোটি টাকা, তদন্তে বেরিয়ে এলো সাবেক ক্রিকেটার বাবার নাম

অর্থ জালিয়াতি করতে কোন পরিচয়ের দরকার নেই যেকেউ সেটা করতে পারে তারই প্রমান দিয়েছেন প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক নমন ওঝার বাবা। সংবাদ সূত্রে জানা যায়, প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক নমন ওঝার বাবা বিনয় ওঝাকে মঙ্গলবার ব্যাঙ্ক সম্পদ আত্মসাতের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। নয় বছর আগে তিনি একটি ব্যাঙ্ক থেকে ২,000 কোটি টাকারও বেশি আত্মসাৎ করেছিলেন বলে অভিযোগ রয়েছে। মামলার আসামি বিনয় এত দিন পলাতক ছিলেন।

ভারতীয় মিডিয়া অনুসারে, অভিষেক রত্নম, 2013 সালে জৌলখেদাতে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র শাখায় পোস্ট করা ব্যাঙ্ক ম্যানেজার, আর্থিক কেলেঙ্কারির ষড়যন্ত্র করেছিলেন।

কিন্তু রত্নমের বদলির পর একই বছরে বিনয় ওঝা অন্য একজনের সাথে ষড়যন্ত্র করে মোট 34টি জাল অ্যাকাউন্ট খোলার জন্য। এরপর কেসিসি তাদের কাছে ঋণ স্থানান্তর করে প্রায় ১ কোটি ২৫ লাখ টাকা হাতিয়ে নেয়। এ সময় বিনয় ওঝা ব্যাংকে শাখা ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন।

বিনয় তখন প্রাক্তন ম্যানেজার অভিষেক রত্নম, বিনোদ পাওয়ার, অ্যাকাউন্ট্যান্ট নীলেশ চালাত্রে এবং দিনানাথ রাঠোরের সাথে টাকা ভাগ করে নেন। এই হিসাবের গড় তাৎক্ষণিকভাবে ধরা পড়েনি।

প্রায় এক বছর পরে, ব্যাঙ্কের নতুন শাখা ব্যবস্থাপক রিতেশ চতুর্বেদী বিষয়টি লক্ষ্য করেন এবং পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। ভুয়ো নাম ও ছবির ভিত্তিতে কিষাণ ক্রেডিট কার্ড তৈরি করে ব্যাঙ্ক থেকে টাকা তোলা হয়েছে বলে অভিযোগ। অভিযুক্তরা মৃত ব্যক্তিদের নামে অ্যাকাউন্ট খুলে টাকা তোলে। এ ছাড়া অন্য কৃষকদের নামেও কেসিসির মাধ্যমে টাকা তোলা হয়।

তদন্ত শেষে পুলিশ প্রত্যেক আসামিকে গ্রেফতার করে। তবে মামলা হওয়ার পর থেকেই পলাতক ছিলেন নমন ওঝার বাবা। মঙ্গলবার তাকে গ্রেফতারও করা হয়। গ্রেফতার করেছে পুলিশ। পরে তাকে আদালতে হাজির করা হয়। তিনি একদিনের পুলিশি রিমান্ডের আবেদন করেছেন।

৩৬ বছর বয়সী নমন ওঝা ভারতের হয়ে তিনটি ফরম্যাটেই খেলেছেন। তবে তার আন্তর্জাতিক কেরিয়ার বড় হয়নি। একটি টেস্ট, একটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টিতে তার ক্যারিয়ার শেষ হয়েছে। তবে ঘরোয়া ক্রিকেটে রেকর্ড ছিল বেশ সমৃদ্ধ।

উল্লেখ্য, ২৮ শে আগস্ট, ২০১৫-এ, শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের হয়ে তার টেস্ট অভিষেক হয়। ২০১৬ সালে, নমন ওঝাকে ভারত A-এর অধিনায়ক মনোনীত করা হয়েছিল, যেটি অস্ট্রেলিয়াতে দুটি অনানুষ্ঠানিক ‘টেস্ট’ এবং একটি চার-দেশের একদিনের টুর্নামেন্ট খেলেছে। ওঝা ২০১৪ সালে অস্ট্রেলিয়ায় ভারতের একটি দর্শনীয় সফর করেছিলেন, যখন তিনি একটি চার দিনের ম্যাচে একটি ডাবল সেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি করেছিলেন।

২০১৮সালের আইপিএল নিলামে সানরাইজার্স হায়দ্রাবাদ তাকে ৮৩ লাখ রুপিতে চুক্তিবদ্ধ করেছিল। সানরাইজার্স হায়দ্রাবাদ তাদের তারকাখচিত টপ অর্ডারের পরিপূরক একজন ভারতীয় ব্যাটসম্যান খুঁজছিল। এবং তারপরে দিল্লি ডেয়ারডেভিলস তাকে ২০১৮ সালের জানুয়ারিতে অধিগ্রহণ করে। ১৫ ফেব্রুয়ারি, ২০২১-এ, তিনি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেবেন।

About Nasimul Islam

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *