Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ভিসা নিষেধাজ্ঞা আরোপ হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্যের ওপর: উপ-পুলিশ কমিশনার মোঃ ফারুক

ভিসা নিষেধাজ্ঞা আরোপ হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্যের ওপর: উপ-পুলিশ কমিশনার মোঃ ফারুক

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার মোঃ ফারুক হোসেন জানান, দুই লাখ সদস্যের কয়জনইবা সদস্য আমেরিকায় যান ও তাদের পরিবারের সদস্যদের পাঠান। তাই বাংলাদেশ পুলিশের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নীতির কোনো প্রভাব পড়বে না।ভিসা নীতিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথা বলা হয়েছে। তবে কোন কোন সদস্যের উপর প্রয়গ করা হয়েছে এমন তালিকা আমরা পাইনি। গতকাল রাজধানীর মিন্টু রোডে অবস্থিত ডিএমপি মিডিয়া সেন্টারে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ভিসা নীতি নিয়ে আমরা যেসব খবর দেখেছি তাতে বলা হয়েছে যুক্তরাষ্ট্র বাংলাদেশে ভিসা নিষেধাজ্ঞা কার্যকর করেছে। সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথা স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। তারা জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্যের বিরুদ্ধে ভিসা নীতি প্রয়োগ করা হয়েছে। এখন আইনশৃঙ্খলা বাহিনীর কোন সদস্যের বিরুদ্ধে তারা যে ভিসা নীতিমালা প্রয়োগ করেছে তার তালিকা আমরা পাইনি। একজন অবসরপ্রাপ্ত পুলিশ, বা অন্য কোন বাহিনীর সদস্য হতে পারে। অথবা কর্তব্যরত পুলিশ অফিসার বা অন্য কোন বাহিনীর সদস্য থাকতে পারে।

যাদের বিরুদ্ধে ভিসা নীতি আসবে তারা আমেরিকায় যেতে পারবেন না। বাংলাদেশ পুলিশের সদস্য সংখ্যা ২০০০,০০০ এর বেশি। আমার প্রশ্ন হল এই সদস্যদের মধ্যে কতজন মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে চান? খুব অল্প সংখ্যক সদস্য আমেরিকায় যাওয়ার স্বপ্ন দেখতে পারেন বা তাদের সন্তানদের পাঠানোর কথা ভাবতে পারেন। এই দৃষ্টিকোণ থেকে আমরা বিশ্বাস করি যে এই ভিসা নীতি বাংলাদেশ পুলিশের উপর কোন প্রভাব ফেলবে না।

ফারুক বলেন, যুক্তরাষ্ট্রের ভিসা নীতির কারণে পুলিশ বাহিনীর কাজে কোনো প্রভাব পড়বে না। পুলিশ বাহিনী মানবাধিকারের কাঠামোর মধ্যে কাজ করছে। পুলিশ আগেও এভাবে কাজ করেছে এবং ভবিষ্যতেও করবে। আমরা বিশ্বাস করি এই ভিসা নীতির কারণে আমাদের কাজ বন্ধ হবে না। অবাধ ও সুষ্ঠু নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তি প্রসঙ্গে তিনি বলেন, আমরা আইনের মধ্যে থেকে কাজ করি। আগামী নির্বাচনে আমাদের পাশাপাশি অন্যান্য বাহিনীর লোকজনও থাকবে। আগামী নির্বাচনে নির্বাচন কমিশন আমাদের যে দায়িত্ব পালন করতে বলবে আমরা তা পালন করব। সেক্ষেত্রে আমরা মনে করি না যে ভিসা নীতি দায়িত্ব পালনের পথে বাধা হয়ে দাঁড়াবে।

এদিকে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার গতকাল গনমাধ্যমে বলেন, ডিএমপির কোনো সদস্য ভিসা নীতি নিয়ে ভাবছেন না। কারণ ডিএমপি নগরবাসীর জানমালের নিরাপত্তা নিয়ে কাজ করে। অন্য কিছু ভাবার সময় নেই। আমরা সব সময় শহরের নাগরিকদের সর্বোত্তম সেবা দেওয়ার কথা ভাবি। তাই কমিশনার থেকে ডিএমপি পর্যন্ত একজন কনস্টেবলের ভিসা নীতি নিয়ে কোনো মাথাব্যথা নেই।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *