Thursday , September 19 2024
Breaking News
Home / tech / ভিপিএন ব্যবহারের রয়েছে যেসব ঝুঁকি

ভিপিএন ব্যবহারের রয়েছে যেসব ঝুঁকি

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন হল একটি ভার্চুয়াল ইন্টারনেট ‘টানেল’) যার মাধ্যমে ডাটা কম্পিউটার থেকে আদান প্রদান করতে পারে। এই ভার্চুয়াল কাল্পনিক সুড়ঙ্গটির মাধ্যমে একটি ভিন্ন অঞ্চলে অবস্থিত প্রাইভেট নেটওয়ার্ক এর সঙ্গে ডিভাইসকে সংযুক্ত করা সম্ভব৷ এতে কোন পাবলিক নেটওয়ার্কের আওতাধীন থেকেও ইন্টারনেট ব্যবহারকালীন কোন প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহারের যে সকল সুবিধা পাওয়া যায়, সেই সকল সুবিধা পাওয়া সম্ভব।

ভিপিএন ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা, নিরাপত্তা বৃদ্ধি এবং সামগ্রী অ্যাক্সেস করার ক্ষেত্রে অনেক সুবিধা প্রদান করে। যাইহোক, এর সুবিধার পাশাপাশি, এর অসুবিধা বা ঝুঁকির দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন।

সাইবার সিকিউরিটি

VPN এর প্রাথমিক উদ্দেশ্য হল ব্যবহারকারীর পরিচয় গোপন রাখা। ফলে, কোনো কারণে ব্যবহারকারীর ক্রেডেনশিয়াল বা পরিচয় শনাক্তকরণ তথ্যাদি, ধরা যাক ইউজারনেইম ও পাসওয়ার্ড অন্য কেউ পেয়ে গেলে সেগুলোর অপব্যবহার করে তৃতীয় কেউ তার অ্যাকাউন্ট হাতিয়ে নিতে পারে। সহজ ভাষায়, হ্যাকারের হাতে ভিপিএন ব্যবহারকারীর তথ্য চলে গেলে হ্যাকিং অনেক সহজ হয়ে যায়।

ইন্টারনেটের গতি কমে যাওয়া

একটি VPN ব্যবহার করার সবচেয়ে সাধারণ ত্রুটি হল একটি ধীর ইন্টারনেট সংযোগ। যেহেতু ভিপিএনগুলি দূরবর্তী সার্ভারের মাধ্যমে ডেটা পাঠায় এবং ডেটা ট্রান্সমিশন এনক্রিপ্ট করে, তাই ব্রাউজ করার সময় ব্যবহারকারীরা ধীর গতি এবং বিলম্ব অনুভব করতে পারে। বিশেষ করে যে সার্ভারগুলো ব্যবহারকারীর অবস্থান থেকে অনেক দূরে অবস্থিত।

খরচের বিষয়

অনেক ভিপিএন পরিষেবা বিনামূল্যে বা কম খরচে পাওয়া যায়, তবে প্রিমিয়াম ভিপিএন পরিষেবাগুলি উন্নত বৈশিষ্ট্য এবং উচ্চ-গতির সার্ভারগুলি অফার করে৷ তবে এক্ষেত্রে টাকা গুনতে হবে। বাজেট-সচেতন ব্যবহারকারীদের জন্য, গ্রাহক পরিষেবায় পয়সা খরচ করা একটি বিলাসিতা বলে মনে হতে পারে, বিশেষ করে যদি তাদের গোপনীয়তা বা ভূ-অবস্থানের উপর ভিত্তি করে সামগ্রী আনব্লক করার প্রয়োজন না থাকে।

জটিলতা এবং প্রযুক্তিগত চ্যালেঞ্জ

একটি ভিপিএন সেটআপ বা কনফিগার করা অনভিজ্ঞ ব্যবহারকারীর কাছে ভীতিকর হতে পারে, বিশেষ করে এনক্রিপশন প্রোটোকল, সার্ভার বাছাই ও ‘টানেলিং’ আলাদা করার মতো বিভিন্ন উন্নত ফিচার ব্যবহারের ক্ষেত্রে। এ ছাড়া, ইন্টারনেট সংযোগে ‘ট্রাবলসশুটিং’, ‘ডিএনএস’ বা ‘ডোমেইন নেইম সিস্টেম’ ফাঁস বা নির্দিষ্ট কিছু অ্যাপ্লিকেশন অথবা ডিভাইস সেটআপের বেলায় কারিগরি বিশেষজ্ঞের প্রয়োজনীয়তা, এমন বিষয়গুলো চ্যালেঞ্জিং হতে পারে তুলনামূলক কম প্রযুক্তিজ্ঞানসম্পন্ন ব্যক্তিদের কাছে।

সেবা প্রদানকারীর উপর নির্ভরশীলতা

বিভিন্ন ভিপিএন সেবায় সত্যিকারের প্রাইভেসি ও নিরাপত্তা সুবিধার কথা উল্লেখ থাকলেও কিছু ক্ষেত্রে এগুলো অসৎ উদ্দেশ্যে ব্যবহার হওয়ার ঝুঁকি থাকে। বর্তমানে হাজার হাজার ভিপিএন সফটওয়্যার ও অ্যাপ পাওয়া যায়। ব্যবহারকারীর ডেটা যেহেতু ভিপিএন সেবাদাতার হাত দিয়ে যায়, তাই সেবাদাতার সততার ওপর নির্ভর করে ব্যবহারকারীর তথ্য নিরাপত্তা।

About Nasimul Islam

Check Also

পাঁচ দিনের জন্য ইন্টারনেট সেবা বন্ধ ঘোষণা

মণিপুরে মেইতে সম্প্রদায় ও কুকি-জো উপজাতিদের মধ্যে চলমান সহিংসতার মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পাঁচ দিনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *